কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুরোনো প্রেম ভুলবেন কী করে

প্রথম আলো প্রকাশিত: ১২ এপ্রিল ২০২৪, ১০:৫৩

‘বনলতা সেন’ কবিতায় কবি জীবনানন্দ দাশ লিখেছিলেন, ‘প্রেম ধীরে মুছে যায়।’প্রেম যেমন আমাদের জীবনে ঝড়ের মতো আসে, আবার মাঝেমধ্যে সেটা ঝড়ের মতোই সবকিছু তছনছ করে দিয়ে চলেও যায়। কিন্তু সেই ঝড়ে তছনছ হয়ে যাওয়া জীবনকে কি আবারও আগের মতো গুছিয়ে নেওয়া সম্ভব? উত্তর হলো, হ্যাঁ, সম্ভব। আরও ভালোভাবে গুছিয়ে নেওয়াও সম্ভব। তবে কাজটা মোটেও সহজ নয়। সহজই যদি হতো, তাহলে তো আর পৃথিবীতে বিচ্ছেদ নিয়ে এত এত গান, কবিতা বা বই লেখা হতো না, তাই না? তবে আশার কথা হলো, আপনি একা নন। বরং পৃথিবীর অসংখ্য মানুষকে এই যন্ত্রণার ভেতর দিয়ে যেতে হয়। এবং তারা সেই যন্ত্রণা একটা সময় কাটিয়েও ওঠে। নতুন করে সাজিয়ে নেয় নিজের জীবন। তার জন্য আপনাকে অনুসরণ করতে হবে নিচের কয়েকটি ধাপ:


১. সময়ের হিসাব করা বাদ দিন: ব্রেকআপের ঠিক এত দিন পার হয়ে গেলেই সবকিছু ঠিক হয়ে যাবে, প্রথমেই এমন চিন্তা ছেড়ে দিতে হবে। কারণ, কষ্টটা এক সপ্তাহেও চলে যেতে পারে, আবার বছরও লাগতে পারে। কাজেই নিজের ওপর কোনো সময় বেঁধে দেবেন না। নিজের ওপর কোনো চাপ তৈরি করবেন না।


২. নিজের ওপর জোর করবেন না: রাতারাতি ঠিক হওয়ার চিন্তা বাদ দিলেই কাজটা সহজ হয়ে যাবে। দিনগুলোকে স্বাভাবিকভাবে চলে যেতে দিন। কান্না পেলে কাঁদুন, কাউকে মনের কথা বলতে চাইলে বলে ফেলুন। মন খুলে কথা বলুন। পরিবার, বন্ধুবান্ধব, আপনজনের সাহায্য নিন। জোর করে ভালো থাকার চেষ্টা করবেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও