কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হজযাত্রায় বন্ধ হচ্ছে অযাচিত খরচ

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৬ এপ্রিল ২০২৪, ১০:৩৯

চলতি বছর বাংলাদেশ থেকে হজে যাচ্ছেন ৮৩ হাজারের বেশি হজযাত্রী। ধর্ম মন্ত্রণালয় প্রথমবারের মতো নিজস্ব জনবল দিয়ে হজ কার্যক্রম পরিচালনা করতে যাচ্ছে। হজের অহেতুক খরচ কমাতে সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থী, শ্রমিক ও নাগরিকদের মধ্য থেকে হজ প্রশাসনিক সহায়তাকারী দল গঠন করতে বলেছে প্রধানমন্ত্রীর কার্যালয়। তাই সহায়তাকারী দলে এবার অন্য মন্ত্রণালয়-বিভাগ কিংবা দপ্তর-সংস্থার কর্মকর্তা-কর্মচারীরা থাকতে পারবেন না। তবে হজ কারিগরি দল ও চিকিৎসক দল থাকবে। ধর্ম মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।


মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা মনে করছেন, সৌদিপ্রবাসীদের মধ্য থেকে সহায়তাকারী দল গঠন করা হলে সরকারের ১৫-২০ কোটি টাকা সাশ্রয় হবে। 


ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান আজকের পত্রিকাকে বলেছেন, ‘হজের অপ্রয়োজনীয় খরচ কমাতে সরকারপ্রধানের নির্দেশনা আছে। এ কারণে গত বছর সরকারি টাকায় হজে যাওয়ার প্রক্রিয়া বন্ধ ছিল। এবারও তা-ই থাকবে। পাশাপাশি এবার হজ প্রশাসনিক সহায়তাকারী দলে ধর্ম মন্ত্রণালয়ের বাইরে কাউকে নেওয়া হবে না। তাদের বদলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশ অনুযায়ী সৌদিতে প্রবাসী বাংলাদেশিদের মধ্য থেকে হজকর্মী নিয়োগ দেওয়া হবে। এতে সরকারের বড় অঙ্কের টাকার সাশ্রয় হবে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও