কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সিজারের পর ১৩ প্রসূতির মৃত্যু, ওষুধের প্রতিক্রিয়া নাকি অন্যকিছু?

ঢাকা পোষ্ট চট্টগ্রাম মেট্রোপলিটন প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২৪, ২২:১৬

চট্টগ্রামের কয়েকটি হাসপাতালে সিজার করানোর পর একের পর এক প্রসূতি মায়ের মৃত্যু হচ্ছে। গত কয়েক মাসে সেখানে ১৩ জন প্রসূতি মায়ের মৃত্যু হয়েছে। এসব ঘটনা খতিয়ে দেখতে ১০ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা প্রসূতিদের মৃত্যুর কারণ খুঁজে বের করার চেষ্টা করছেন।


তদন্ত কমিটিতে থাকা চিকিৎসকরা জানিয়েছেন, জানুয়ারি থেকে এ পর্যন্ত চট্টগ্রামের ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল এবং সিটি কর্পোরেশন পরিচালিত মেমন হাসপাতালে মোট ১৩ জন প্রসূতি সিজারের পর মারা গেছেন। এর মধ্যে মা ও শিশু হাসপাতালে ৭ জন, ইন্টারন্যাশনাল হাসপাতালে ৪ জন এবং মেমন হাসাপাতালে ২ জনের সিজার হয়েছিল। মেমন হাসপাতালের দুজনকে সিজারের পর অন্য হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানে তাদের মৃত্যু হয়।


সিজারের পর মৃত্যুর ঘটনায় নাম এসেছে চট্টগ্রামের ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালের। এর উপপরিচালক আবদুর রাজ্জাক ঢাকা পোস্টকে বলেন, আমাদের হাসপাতালে প্রতিদিন গড়ে ৮ থেকে ১০ জন প্রসূতি মায়ের সিজার হয়। আগে এ ধরনের জটিলতা হতো না। গত জানুয়ারি থেকে আমরা হঠাৎ লক্ষ্য করলাম কোনো কোনো মায়ের অপারেশনের কয়েক ঘণ্টার মধ্যেই শরীরে নানা জটিলতা দেখা দিচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও