কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এই ৫ গুণ থাকলে বুঝবেন আপনি বুদ্ধিমান

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৯ মার্চ ২০২৪, ১২:১৭

বুদ্ধিমান মানুষকে কখনো নিজেকে বলে দিতে হয় না যে সে বুদ্ধিমান। তার আচরণ, কথা, কাজ ইত্যাদি দেখে আপনিই বুঝতে পারবেন। এখন কথা হলো, কী এমন কাজ যে কারণে তাদের বুদ্ধিমান মনে হয়, কেন অন্য সবাই তাদের মতো হয় না? কারণ তারা কিছু বিশেষ গুণের অধিকারী হন বা আয়ত্ব করেন। যেগুলো নিজের ভেতরে আয়ত্ব করতে পারলে আপনিও হয়ে উঠবেন বুদ্ধিমান একজন। চলুন জেনে নেওয়া যাক-


১. বই পড়া


বুদ্ধিমান ব্যক্তিরা পড়াকে তাদের দৈনন্দিন রুটিনের একটি অপরিহার্য অংশ করে তোলে। তথ্য শোষণ এবং ধরে রাখার ক্ষমতার কারণে পড়ার অভ্যাস বুদ্ধিমত্তার বিকাশে সাহায্য করে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, বিশেষ করে একা একা পড়ার অভ্যাস মস্তিষ্কের সংযোগ উন্নত করতে সাহায্য করে। আমরা যখন পড়ি, তখন অন্য কারো মনে প্রবেশ করতে পারি এবং অন্য দৃষ্টিকোণ থেকে মানুষ, ধারণা এবং পরিস্থিতি দেখতে পারি। ফলে একই অভিজ্ঞতার মধ্য দিয়ে না গিয়ে একটি চরিত্রের মানসিক বৃদ্ধি এবং চ্যালেঞ্জ অতিক্রম করার ক্ষমতা থেকে উপকৃত হই। সুতরাং, আপনি যদি পড়তে ভালোবাসেন, তাহলে আপনি বুদ্ধিমান ব্যক্তিদের সবচেয়ে সাধারণ অভ্যাসগুলোর একটির অধিকারী এবং আপনি প্রকৃতপক্ষে একজন বুদ্ধিমান ব্যক্তি।


২. কৌতূহলী এবং সৃজনশীল


অনেক বেশি কৌতূহল থাকলে মানুষ আরও অনুসন্ধানী হয়ে ওঠে। ফলস্বরূপ তারা যখন সঠিক গবেষণা পরিচালনা করে বা একটি নির্দিষ্ট বিষয় সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করে তখন তারা আরও জ্ঞান অর্জন করে। যখন কেউ কৌতূহলী হয়, তখন সে আরও মৌলিক ধারণা লাভ করে, যা সৃজনশীলতার দিকে নিয়ে যায়। কৌতূহলী হওয়া অত্যন্ত বুদ্ধিমান ব্যক্তিদের অভ্যাসগুলোর মধ্যে একটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও