কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অতিরিক্ত রাগ, ক্ষোভ ও হতাশার সময়গুলোতে নিজেকে যেভাবে সামলাবেন

প্রথম আলো প্রকাশিত: ২৯ মার্চ ২০২৪, ১২:১৩

অনেক সময় আবেগে ‘ভেসে গিয়ে’ আমরা এমন সব কর্মকাণ্ড করে ফেলি, পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর যেগুলো নিয়ে আমাদের আফসোসের শেষ থাকে না। মনে হয়, এভাবে এই পরিস্থিতিতে মাথা গরম না করলেই হতো। আরেকটু সহনীয়ভাবে কথাটা বলা যেত। নিজের প্রতিও হয়তো আরেকটু দয়ালু হওয়া যেত। একটু নিজেকে সামলাতে পারলেই নেতিবাচক অনুভূতির চূড়ান্ত পর্যায়ে হুট করে নেওয়া সিদ্ধান্তগুলো হতে পারত অন্য রকম। জেনে নেওয়া যাক, এমন সব মুহূর্তে কী করবেন।


১. রাগে অন্ধ হয়ে গেলে


প্রথমত, চুপ থাকুন। ওই পরিস্থিতি থেকে বের হয়ে যান। মনে করুন, মিটিংয়ে আপনি প্রচণ্ড রেগে গেলেন। রুম থেকে বেরিয়ে যান। পানি খান। জীবনসঙ্গীর সঙ্গে কথা–কাটাকাটি চলছে, বেরিয়ে যান। বাইরে থেকে হেঁটে আসুন। যতক্ষণ পর্যন্ত না ঠান্ডা মাথায় চিন্তা করতে পারছেন, ততক্ষণ কিছুই বলবেন না। পরিস্থিতি শান্ত হলে তখন প্রতিক্রিয়া জানান।


২. বিহ্বল বা আবিষ্ট হয়ে গেলে


মনে করুন, আপনি অনেক কাজের চাপে পিষ্ট। কোনটা রেখে কোনটা করবেন, কিছুই বুঝতে পারছেন না। হতবিহ্বল লাগছে। এমন হলে কাগজ-কলম নিয়ে বসুন। কী কী কাজ জমে আছে, তালিকা করুন। তারপর সেগুলো গুরুত্ব অনুসারে সাজান। যে কাজগুলো ৫ থেকে ১০ মিনিটের ভেতর সেরে ফেলা যায়, সেগুলো একে একে করে ফেলুন। তারপর সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটিতে মনোনিবেশ করুন। একটা সময়ে কেবল একটা কাজেই ফোকাস করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও