কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিদেশিদের ভিসার মেয়াদ কমছে

দেশ রূপান্তর প্রকাশিত: ২৯ মার্চ ২০২৪, ১০:০৭

যখন প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে কোনো সংগঠন জানায় বাংলাদেশে ১০ লাখ অবৈধ বিদেশি। তখন প্রায় সবাই চোখ কপালে তুলে বিস্ময়ের ঢঙে বলেন, ‘এও কি সম্ভব? আমাদের বেকারের দেশে এতগুলো বিদেশি অবৈধভাবে কাজ করছেন?’


এ অবৈধরা এ দেশের বেকারদের কাছে সুবিধা লুণ্ঠনকারী, পুলিশের কাছে আইনভঙ্গকারী, স্থানীয় পাতি নেতাদের কাছে ফালতু অ-ভোটার হলেও শিল্প-মালিকের কাছে পরিশ্রমী। যে সুযোগ নিয়ে এসব বিদেশি এ দেশে এসে শেকড় গেড়ে বসেন সেই ভিসানীতিতে পরিবর্তন আনছে বাংলাদেশ সরকার। এই বিদেশিরা মূলত বিজনেস (বি), ট্যুরিস্ট (টি), স্টুডেন্ট (এস) ও ভিসা অন-অ্যারাইভাল (ভিওএ) নিয়ে এ দেশে আসেন। বাংলাদেশে প্রায় ৩৭ ক্যাটাগরির ভিসা থাকলেও এই চার ক্যাটাগরিতেই আসেন বেশিরভাগ। এসব ভিসার মধ্যে বি ভিসা ও টি ভিসার মেয়াদ অর্ধেকে নামিয়ে আনছে সরকার। বর্তমানে এই দুটি ভিসা দেওয়া হয় ৬০ দিনের। দুটো ভিসাই ৩০ দিনের বেশি দেবে না সরকার।


গত ৬ ফেব্রুয়ারি বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কার্যালয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জাল হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়ার্ক পারমিট ছাড়া বাংলাদেশে অবস্থানরত বিদেশি নাগরিকদের বিষয়ে করণীয় নির্ধারণ-সংক্রান্ত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে ওই বৈঠকের কার্যবিবরণী পাঠানো হয়েছে। বিষয়টি নিয়ে কাজ শুরু করেছে সুরক্ষা সেবা বিভাগ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও