কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দীর্ঘ জীবনের জন্য ভারতীয় চিকিৎসকের ৩ সূত্র

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৮ মার্চ ২০২৪, ২১:১৪

ভারতীয় শিল্পপতি হর্ষ গোয়েঙ্কা প্রায় সময়ই সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁর অনুসারীদের উদ্দেশে নানা ধরনের মজাদার এবং মোটিভেশনাল পোস্ট শেয়ার করেন। গত বুধবার এই প্রযুক্তি ব্যবসায়ী এমন একটি পোস্ট শেয়ার করেছেন যা সুস্বাস্থ্য ধরে রাখার জন্য খুবই গুরুত্বপূর্ণ। সেই ভিডিওতে মূলত একজন চিকিৎসক মানুষের দীর্ঘ জীবনের জন্য খুব সাধারণ তিনটি পরামর্শ দিয়েছেন। 


নিজের তত্ত্বাবধানে থাকা ৯০ বছরের বেশি বয়সী রোগীদের সঙ্গে নানা কথোপকথনের মাধ্যমে চিকিৎসক নিতীশ চোকশি যে অন্তর্দৃষ্টি এবং অভিজ্ঞতা পেয়েছেন ভিডিওটিতে সেই সম্পর্কেই কথা বলেছেন। দীর্ঘ ও সুস্বাস্থ্যকর জীবন লাভের গোপন সূত্র হিসেবে নিতীশের প্রায় সব রোগীই সুখী হওয়া এবং সন্তুষ্টি অর্জনকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন। পাশাপাশি নিতীশ মনে করেন, ব্যায়াম বা শারীরিক অনুশীলনও জীবনকে দীর্ঘায়িত করার অন্যতম উপায় হতে পারে। 


দীর্ঘ জীবন লাভের উপায় বর্ণনা করতে গিয়ে নিতীশ বলেন, ‘সবচেয়ে সাধারণ উত্তরটি হলো—আপনাকে সুখী হতে হবে। আপনার যা আছে, তা নিয়েই আপনাকে সন্তুষ্ট থাকতে হবে। আপনাকে শরীর ঘামাতে হবে। আমার তত্ত্বাবধানে ৯০ বছর বয়সী এক নারী ছিলেন যিনি এখনো প্রতিদিন জিমে যান। এটা তার কাছে একটি আসক্তির মতো। তিনি লাঠি ছাড়াই হাঁটেন। মানসিকভাবে তিনি এখনো অনেক ক্ষুরধার, নিজের কাজ নিজেই করেন, এমনকি নিজের রান্নাও তিনি নিজে করেন। মাঝে মাঝে আমরা প্রয়োজনের অতিরিক্ত খেয়ে ফেলি, যা আমাদের মাঝে রাগ এবং বিরক্তির উদ্রেক করে। বেশি খাওয়া মানেই স্বাস্থ্যের জন্য ভালো কিছু নয়। এর ফলে আপনি চাপে থাকেন এবং আপনার রক্তচাপ বেড়ে যায়। তাই তিনটি মূল জিনিস হলো—সুখ, সন্তুষ্টি এবং ব্যায়াম।’ 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও