কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রোজা রেখে পেট খারাপ হলে কী করবেন

প্রথম আলো প্রকাশিত: ২৬ মার্চ ২০২৪, ২২:৩৭

গরম এবং রোদের তাপ বাড়তে শুরু করেছে। গরমে সব সময়ই ডায়রিয়ার প্রকোপ বেড়ে যায়। এদিকে রমজান মাসও চলছে। দীর্ঘ সময় রোজা রেখে এমনিতেই পানিশূন্যতা দেখা দেয়। তার সঙ্গে আবার ডায়রিয়া হলে রোগীর শারীরিক অবস্থা দ্রুত খারাপ হয়ে যেতে পারে। তাই এই রোজায় সুস্থ থাকতে হলে বেশ কিছু বিষয়ে, বিশেষ করে ইফতারে কী কী খাবেন, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। ডায়রিয়া শুধু প্রতিকার নয়, প্রতিরোধ করাটাই বেশি জরুরি।


ইফতারের সময় অনেক রকম খাবার একসঙ্গে খাওয়া উচিত নয়। পরিমিত পরিমাণ খাবার কয়েকবারে খেলে হজমে সুবিধা হয়, শরীরও সুস্থ থাকে।


ডায়রিয়ার জীবাণু (ব্যাকটেরিয়া, ভাইরাস, প্রটোজোয়া) সাধারণত পানি এবং খাবারবাহিত। তাই খাবার তৈরির আগে ভালো করে সাবান দিইফতারের সময় অনেক রকম খাবার একসঙ্গে খাওয়া উচিত নয়। পরিমিত পরিমাণ খাবার কয়েকবারে খেলে হজমে সুবিধা হয়, শরীরও সুস্থ থাকে।


ডায়রিয়ার জীবাণু (ব্যাকটেরিয়া, ভাইরাস, প্রটোজোয়া) সাধারণত পানি এবং খাবারবাহিত। তাই খাবার তৈরির আগে ভালো করে সাবান দিয়ে হাত ধুতে হবে। খাবার অবশ্যই ভালোভাবে ঢেকে রাখতে হবে। বাসি বা পুরোনো খাবার না খাওয়াই ভালো।য়ে হাত ধুতে হবে। খাবার অবশ্যই ভালোভাবে ঢেকে রাখতে হবে। বাসি বা পুরোনো খাবার না খাওয়াই ভালো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও