কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি: আর কোনো আবেদন গ্রহণ করা হবে না

প্রথম আলো প্রকাশিত: ২৬ মার্চ ২০২৪, ১০:৪৪

বীর মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্তির জন্য আর কোনো আবেদন গ্রহণ করবে না জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল। গত ৩০ জানুয়ারি কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত হয়। বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই ও তালিকা প্রণয়নের কাজটি হয় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠান জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) মাধ্যমে।


জামুকার সভার (৮৮তম) কার্যবিবরণী প্রকাশিত হয় গত ২০ ফেব্রুয়ারি। কার্যবিবরণী অনুযায়ী, জামুকার কাছে বীর মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতির জন্য ইতিপূর্বে সুপারিশ করা আবেদন (ক—তালিকার) এবং আপিল আবেদন (‘খ’ ও ‘গ’ তালিকা) আর যাচাই করা হবে না। একই সঙ্গে বীর মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্তির জন্য আর কোনো ধরনের আবেদন গ্রহণ না করার সিদ্ধান্ত হয়েছে।


উল্লেখ্য, ক তালিকা বলতে বোঝায় ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর জেলা–উপজেলা পর্যায়ে যাচাইয়ের পর যাঁদের নাম বীর মুক্তিযোদ্ধাদের তালিকায় অন্তর্ভুক্তির বিষয়ে আপত্তি ওঠেনি। এ তালিকা বিবেচনার জন্য জামুকায় পাঠানো হয়। খ তালিকা বলতে বোঝায়, জেলা-উপজেলা পর্যায়ে যাচাইয়ে যাঁদের বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত হয়নি। গ তালিকা বলতে বোঝায়, যাচাইয়ে যাঁদের আবেদন অগ্রহণযোগ্য বলে মত দেওয়া হয়েছিল। ‘খ’ ও ‘গ’ তালিকায় যাঁদের নাম ছিল, পরে তাঁরা জামুকায় আপিল করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও