কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অধ্যাপক জিয়া রহমান : মুক্তিযুদ্ধের চেতনার দৃপ্ত কণ্ঠস্বর

ঢাকা পোষ্ট খন্দকার ফারজানা রহমান প্রকাশিত: ২৪ মার্চ ২০২৪, ১৭:৪৭

নশ্বর এই পৃথিবীতে কিছুই অবিনশ্বর নয়। আমি যখন অধ্যাপক জিয়া রহমান স্যারের প্রয়াণের খবরটি শুনলাম, তখন পিএইচডির জন্য শিকাগোতে অবস্থান করছি। খবরটি এতই আকস্মিক যে বিগত ১২ ঘণ্টায় অন্য কোনোকিছুতেই মনোনিবেশ করতে পারছিলাম না।


উনার মৃত্যু সংবাদ এভাবে পাবো এবং কীভাবে আত্মস্থ করবো তা নিয়ে আমি এখনো কিংকর্তব্যবিমূঢ়। এক রকম হতবুদ্ধি দশার মধ্যেই উনাকে স্মরণ করছি, কিছু লিখছি।


অধ্যাপক জিয়া রহমান স্যারের সাথে আমার প্রথম পরিচয় ১০ বছর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলোজি বিভাগে লেকচারার হিসেবে নিয়োগপ্রাপ্ত হওয়ার সময় এবং তখন থেকেই উনার সাথে সহকর্মী হিসেবে খুব কাছ থেকে কাজ করার সুযোগ হয়েছে।


তিনি আমাদের ডিপার্টমেন্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন এবং এই বিভাগে যোগদানের কারণে শুরুর দিকে তার সান্নিধ্যে আমার শিক্ষকতা ও গবেষক জীবন এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ হয়েছিল। তাই একজন সহকর্মী হিসেবে তার মতাদর্শ, পেশাগত অভিজ্ঞতা ও পর্যবেক্ষণগুলো আমি কাজে তুলে ধরেছি।


স্যারকে আমি যতদিন থেকে চিনি ততদিনই দেখেছি উনি মুক্তিযুদ্ধের চেতনা-জাগরণ, অসাম্প্রদায়িকতা, সামাজিক অস্থিরতা ও জঙ্গিবাদ নিয়ে সবসময় সরব ছিলেন। তিনি আমাদের শিক্ষকদের থেকে শুরু করে শিক্ষার্থীদের সবসময় মুক্তিযুদ্ধের চেতনায় আলোকিত হতে উদ্বুদ্ধ করতেন।


সেই লক্ষ্যেই বিভাগে বিভিন্ন সময় সেমিনার, কথোপকথন ও আলোচনা সভার আয়োজন করেছেন। পাশাপাশি বিভিন্ন টকশো ও সাক্ষাৎকারে মুক্তিযুদ্ধের মূলনীতিগুলো তুলে ধরেছেন বিভিন্ন সময়ে।


মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়েই আমি তাকে দেখেছি অসাম্প্রদায়িক চেতনাকে ধারণ ও লালন করতেন। অসাম্প্রদায়িক চেতনা যে একটি জাতিকে উন্নয়নের পথে অগ্রগণ্য করে রাখতে পারে তা তিনি তার জীবদ্দশায় বারবার ব্যক্ত করেছেন।


সাম্প্রদায়িকতা নিয়ে দৃঢ় পদক্ষেপের জন্য তিনি বারবার সমালোচনার শিকার হয়েছেন কিন্তু আমি তাকে কখনোই তার অবস্থান থেকে সরে যেতে দেখিনি। অপরদিকে সামাজিক বিভিন্ন অস্থিরতাকে তিনি তাত্ত্বিক ও বর্তমান যুগের সাথে ব্যাখ্যা করতে সমর্থ হয়েছিলেন।


বর্তমানে আধুনিকায়ন ও বাংলাদেশের উন্নয়নের সঙ্গে সামঞ্জস্য রেখে পুলিশ কাঠামোর ব্যাপক সংস্কারই পারে পুলিশের ভাবমূর্তি উজ্জ্বল করতে; একই সঙ্গে উপযুক্ত শাস্তি বিধানের মাধ্যমে ন্যায়বিচার নিশ্চিত করা জরুরি যা তার লেখনী ও গবেষণায় প্রস্ফুটিত হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও