কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আসলে কী চায় বিএনপি

দেশ রূপান্তর প্রকাশিত: ২৪ মার্চ ২০২৪, ১২:৪৩

ভারতের পণ্য বর্জনের আন্দোলনের ডাক না দিলেও সাধারণ মানুষের একাংশের সামাজিক যোগাযোগমাধ্যমকেন্দ্রিক এই আন্দোলনে সংহতি প্রকাশ করেছে বিএনপি। দলটির নেতারা বলছেন, এটা তাদের রাজনৈতিক কর্মসূচি নয়। তবে মানুষের মনোভাবকে ধারণ করে রাজনীতি এগিয়ে নিতে চান তারা।


সামাজিক যোগাযোগমাধ্যমে গড়ে ওঠা এই আন্দোলনের সঙ্গে বিএনপিসহ সরকারবিরোধী ৬৩টি দল সংহতি প্রকাশ করেছে বলে জানিয়েছেন নেতারা।


গত বুধবার বিএনপির সিনিয়র মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে গায়ে থাকা ভারতীয় চাদর ছুড়ে ফেলে ভারতের পণ্য বর্জনের আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেন। এরপর থেকেই বিষয়টি ব্যাপকভাবে আলোচনায় আসে। সরকারের মন্ত্রী ও আওয়ামী লীগ নেতারা বিএনপির সমালোচনা করছেন। তারা বলছেন, কোনো ইস্যু না পেয়ে বিএনপি ভারতের পণ্য বর্জনের আন্দোলন করছে। বিষয়টিকে পাকিস্তান আমলে ভারত বিরোধিতার সঙ্গে তুলনা করছেন তারা।


বিএনপি নেতাদের দাবি, দেশে ভোটাধিকার হরণ, গণতন্ত্র হত্যা, গুম, খুন ও অবিচারের জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগ দায়ী। আর এই আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে ভারত সহযোগিতা করছে বলে খোদ আওয়ামী লীগের মন্ত্রীরা বলছেন। এ কারণে জনগণ মনে করছে তাদের অধিকার বঞ্চিত করা ও নির্যাতনের জন্য ভারত দায়ী। তাই জনগণ তাদের ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটাচ্ছে ভারতীয় পণ্য বর্জন করে। সামাজিক যোগাযোগমাধ্যমসহ সর্বত্র এখন ‘ইন্ডিয়া আউট ক্যাম্পেইনে’ উত্তাল। যেহেতু বিএনপি জনগণের রাজনীতি করে, তাই জনগণের সেন্টিমেন্ট ধারণ করে রাজনীতি এগিয়ে নিতে চায়। এরই অংশ হিসেবে ভারতীয় পণ্য বর্জনের ঘোষণা দেওয়া হয়েছে। এর মাধ্যমে বিএনপি জনমতের প্রতি শ্রদ্ধা জানিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও