কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


এই গরমে ত্বকের সুস্থতা

প্রকৃতিতে গরম পড়তে শুরু করেছে। চলছে মাহে রমজান। এ সময়অনেকের ত্বকই বিবর্ণ ও রুক্ষ হয়ে পড়ে। এ সময় পানিশূন্যতা ত্বকে প্রভাব ফেলে। তাই রোজাদারদের পানিশূন্যতা পূরণে সন্ধ্যার পর পর্যাপ্ত পানি পান করতে হবে। পাশাপাশি জলীয় অংশ প্রচুর আছে এমন ফলমূল, ফলের রস, ডাব খাওয়া যায়।

ভাজাপোড়া থেকে বিরত থাকলে ভালো। কারণ, এতে শরীর আরও বেশি পানিশূন্য হয়। তৈলাক্ত খাবার না খেয়ে বরং ত্বক সতেজ রাখতে সেদ্ধ খাবার, ভিটামিন এ ও ই–সমৃদ্ধ খাবার যেমন গাজর, টমেটো, ব্রকলি খাওয়া যেতে পারে।

গরমে শরীরে কিছু সমস্যা হতে পারে। অতিরিক্ত ঘামে ঘামাচি, সামার বয়েল বা ফোড়ার মতো চর্মরোগ হতে পারে। এ ক্ষেত্রে পাউডার ব্যবহার করা হয়। শরীর শুষ্ক রাখতে ওলেন্টিয়ন কম্পোজিশন, কিউটি কুরা নামে বিভিন্ন পাউডার ব্যবহার করা যায়।

গরমকালে সুতি জামাকাপড় পরা উচিত। খুব প্রয়োজন ছাড়া ত্বকের ছিদ্রগুলোকে ব্লক করার দরকার নেই। সুতরাং বেশি প্রসাধনী ব্যবহার না করাই ভালো। অতিরিক্ত মেকআপে মুখে ব্রণসহ নানা সমস্যা বাড়ে। এ সময় নারীরা বেশি ভোগেন মেছতা সমস্যায়। গরমে এর প্রভাব আরও বেশি। অনেকে এর প্রতিকারে নানা ক্রিম ব্যবহার করেন। তবে ক্রিম ব্যবহারে ভালো লাগলেও এগুলো ক্ষতিকর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন