কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শিক্ষার্থীকে ‘শূন্য’ দিয়ে শিক্ষকরা কী পেলেন

ডেইলি স্টার রাহাত মিনহাজ প্রকাশিত: ২২ মার্চ ২০২৪, ১৭:২৫

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের একজন শিক্ষার্থী মৌখিক পরীক্ষায় শূন্য পেয়েছেন—বিষয়টি শুরুতে আমার বিশ্বাস হয়নি। ভেবেছিলাম ওই শিক্ষার্থী হয়তো পরীক্ষায় উপস্থিত ছিলেন না। কারণ আট বছরের শিক্ষক-জীবনে সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে আমার বিভাগ ও অন্য কয়েকটি বিশ্ববিদ্যালয়ে মৌখিক পরীক্ষা নেওয়ার অভিজ্ঞতা আমার আছে।


মৌখিক পরীক্ষায় সাধারণত ৫০ জন শিক্ষার্থী হলে তাদের মধ্যে ৪-৫ জন থাকেন যারা হয়তো ভাইভা বোর্ডে কোনো কারণে নার্ভাস থাকেন, কোনো কারণে তাদের প্রস্তুতি ভালো থাকে না। অথবা হয়তো মানসিক অবস্থা, মানবীয় সম্পর্কের টানাপোড়েন, পারিবারিক সংকটসহ নানা কারণে বোর্ডে অনেক সময় তারা তেমন কিছু একটা উত্তর দিতে পারেন না।


এমন অবস্থায় দেখেছি বোর্ডের জ্যেষ্ঠ শিক্ষকরা তাদের পাশে দাঁড়ান। সহযোগিতা করেন। এমনকি শেষ পর্যন্ত জিজ্ঞাসা করেন, আপনি যে বিষয় ভালো জানেন, সে বিষয়ে কিছু বলুন, আলোচনা করুন। যাতে ওই শিক্ষার্থীকে একটু সাহস দেওয়া যায়। যাতে তাকে একটু এগিয়ে দেওয়া যায়। অন্তত পাস নম্বরটুকু দিয়ে হলেও।


কিন্তু হায়! জবির ওই শিক্ষার্থী ভাইভা পরীক্ষায় অংশ নিয়েছেন, তাতে তিনি শূন্যও পেয়েছেন! সামাজিক বিজ্ঞান অনুষদের চূড়ান্ত বর্ষের ওই শিক্ষার্থীই হয়তো একমাত্র শিক্ষার্থী যিনি ভাইভাতে ফেল করেছেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এই বিরল কৃতিত্বের অধিকারী ওই শিক্ষার্থী! হয়তো এটা একটা অনন্য রেকর্ডও, যাতে ভূমিকা রেখেছেন সংশ্লিষ্ট শিক্ষকরা!


বৃহস্পতিবার দিনভর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের মধ্যে আলোচনার বিষয় ছিল মৌখিকে ওই শিক্ষার্থী শূন্য পাওয়া। কতটা আক্রোশ, কতটা প্রতিহিংসা থাকলে সন্তান-সমতুল্য এক শিক্ষার্থীকে মৌখিক পরীক্ষায় শূন্য দেওয়া যায়—সেটাই ভেবেছেন সংবেদনশীল শিক্ষকরা।



তবে হ্যাঁ, শিক্ষার্থী ভাইভাতে শূন্য পেতেও পারেন, অকৃতকার্য হতেই পারেন, যদি না তার বিষয়টি খুবই টেকনিক্যাল হয়। সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ফিল্ম অ্যান্ড টিভি বিভাগ কি সেই অর্থে টেকনিক্যাল কোনো বিভাগ, যার মৌখিক পরীক্ষায় যথাযথ মূল্যায়ন শেষে অকৃতকার্য হয়েছেন ওই শিক্ষার্থী?


বরং এটাই বিশ্বাসযোগ্য যে, ওই শিক্ষার্থী তার অ্যাকাডেমিক যাত্রায় শিক্ষকদের সহযোগিতার বদলে প্রবল আক্রোশের শিকার হয়েছেন। মানসিক সহযোগিতার বদলে পেয়েছেন তিরস্কার। কোনো না কোনোভাবে তাকে প্রবল চাপে ফেলা হয়েছে। তার শিক্ষাজীবনকে ব্যাহত করা হয়েছে। মানসিক নির্যাতন করা হয়েছে। শ্রদ্ধেয় যে শিক্ষকরা এই ঘৃণ্য কাজটি করেছেন, তাদের সন্তানের সঙ্গে কেউ যদি এমন আচরণ করেন, সেটা তারা মেনে নিতে পারবেন তো!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও