কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাতে ভালো ঘুম হচ্ছে না? মেনে চলুন কিছু টিপস

সমকাল প্রকাশিত: ১৮ মার্চ ২০২৪, ২৩:৩৯

সুস্থ থাকতে সবারই পর্যাপ্ত পরিমাণে ঘুমানো প্রয়োজন। ঠিক মতো ঘুম না হলে শরীরে নানা সমস্যা দেখা দেয়। এমনকী ওজনও বেড়ে যায়। সারাদিন ক্লান্ত লাগে। অনিদ্রার সমস্যায় ভোগা খুব খারাপ। বিশেষজ্ঞদের মতে, মানসিক চাপ কমাতে প্রতিদিন কমপক্ষে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন। এমন অনেকেই রয়েছেন যারা রাতে সঠিকভাবে ঘুমাতে পারেন না। সারাদিন কাজের ক্ষমতাও এই কারণে কমতে থাকে তাদের। যাদের রাতে ভালো ঘুম হয় না তারা কিছু টিপস অনুসরণ করতে পারেন। যেমন-


ব্রাশ করবেন: রাতে ঘুমানোর আগে নিয়মিত ব্রাশ করবেন। সেই সঙ্গে ত্বকের যত্ন নেবেন। মুখে ক্রিম মাখবেন। বিছানা গুছিয়ে টানটান করে শোবেন। এসব কিছু ভালো ঘুমের সহায়ক। 


প্রাণায়াম করবেন: রাতে ঘুমাতে যাওয়ার আগে মানসিক চাপ ও দুশ্চিন্তাকে দূরে থাকার চেষ্টা করুন। শোওয়ার কিছুক্ষণ আগে ১০ মিনিট হলেও প্রাণায়াম করবেন। এটি করার পর আসতে আসতে শ্বাস নিন। এর কিছুক্ষণ পর ঘরে একটু হাঁটাহাঁটি করবেন। এতে দেখবেন আপনার রাতে ঘুম খুব ভালো হবে। 


ডায়রি লিখবেন: আপনি যদি ডায়রি লিখতে পছন্দ করেন তাহলে রাতে ঘুমানোর আগে তা লিখতে পারবেন। যদি কবিতা, গল্প লিখতে পছন্দ করেন তাও লিখতে পারেন। তাহলে দেখবেন আপনার মানসিক চাপ অনেকটাই কমবে। আপনার মনের ওপর কোনও চাপ পড়বে না। দুশ্চিন্তা অনেক কমবে। রাতে ঘুম ভালো হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও