কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জিম্মি জাহাজ নিয়ে খবর প্রকাশে সতর্ক হওয়ার পরামর্শ ক্যাপ্টেন ফরিদের

ডেইলি স্টার প্রকাশিত: ১৭ মার্চ ২০২৪, ২০:০১

২০১০ সালের ৫ ডিসেম্বর, আরব সাগর থেকে সোমালিয়ার জলদস্যুদের হাতে আটক হয় বাংলাদেশি বাণিজ্যিক জাহাজ এমভি জাহান মনি। মুক্তি পায় ২০১১ সালের ১১ মার্চ। প্রায় ১০০ দিন জলদস্যুদের হাতে জিম্মি ছিলেন জাহাজের ২৫ জন নাবিক এবং প্রধান কর্মকর্তার স্ত্রী।


এমভি জাহান মনি জাহাজের সেই সময়কার মাস্টার ক্যাপ্টেন ফরিদ আহমেদকে ওই ১০০ দিনের বিভীষিকাময় জিম্মি জীবনের কথা আবারো মনে করিয়ে দিল এমভি আবদুল্লাহ জাহাজের জিম্মি নাবিকরা।


সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে ফিরে এসে পরবর্তীতে জাহাজে আর চাকরি করেননি দক্ষ এই নাবিক। ২০১১ সাল থেকেই কানাডায় পরিবার নিয়ে স্থায়ীভাবে পাড়ি জমিয়েছেন ক্যাপ্টেন ফরিদ।


সেই দুর্বিষহ সময়ের কথা স্মরণ করে ক্যাপ্টেন ফরিদ বলেন, 'আমি আন্তর্জাতিক গণমাধ্যমে প্রচারিত সংবাদ থেকে জানতে পেরেছি সোমালিয়ার জলদস্যুরা বাংলাদেশি একটি বাণিজ্যিক জাহাজ জিম্মি করেছে। বিষযয়টি খুবই দুঃখজনক। আমি এটি নিয়ে চিন্তিত।'


এই মুহূর্তে নাবিক ও তাদের পরিবারের সদস্যদের যথাসম্ভব ধৈর্যশীল হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। বলেন, 'জাহাজে অবস্থান করা নাবিকদের কোনো ভুল পদক্ষেপের ফলে দুর্ঘটনা ঘটে যেতে পারে। জলদস্যুদের সাথে যথাসম্ভব সহযোগিতামূলক আচরণ করা ভালো।'

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও