কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঢাকার ছয় হাসপাতালে রোগীদের জন্য কটু গন্ধের ভাত, পানির মতো ডাল ও ছোট টুকরার মাছ

প্রথম আলো প্রকাশিত: ১১ মার্চ ২০২৪, ১২:০৮

বাগেরহাটের নৃপতি দাশ জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি হন। তাঁর জিবে অস্ত্রোপচার হয়েছে। তাই তাঁকে নল দিয়ে তরল খাবার খাওয়াতে হচ্ছে। তবে ৬ ফেব্রুয়ারি দুপুরে নৃপতির জন্য হাসপাতাল থেকে যে খাবার দেওয়া হয়েছিল তাতে ছিল মোটা চালের ভাত, প্রায় গলে যাওয়া একটু সবজি, পাতলা ডাল আর ভেজে রান্না করা এক টুকরা মাছের লেজ।


নৃপতির জন্য স্যুপ বা তরল খাবার কেন দেওয়া হলো না, এমন প্রশ্নের উত্তরে জানা গেল, চিকিৎসক রোগীর ফাইলে ‘নরমাল ডায়েট’ লিখে রেখেছেন। তাই তাঁকে সাধারণ খাবারই দেওয়া হচ্ছে। যেহেতু হাসপাতালের খাবার খেতে পারছেন না, তাই স্যুপসহ অন্য খাবার কিনতে দিনে দেড় শ টাকার বেশি খরচ হচ্ছে, জানালেন মেয়ে শ্রাবন্তী।


সম্প্রতি রাজধানীর ছয়টি হাসপাতাল সরেজমিনে ঘুরে রোগীর খাবার ও পথ্যের সার্বিক চিত্রটি দেখার চেষ্টা করেছেন এই প্রতিবেদক। হাসপাতালগুলো হলো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট, জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট।


হাসপাতালগুলো ঘুরে কিছু সাধারণ অভিযোগ পাওয়া গেছে: মোটা চালের ভাত, ভাতে কটু গন্ধ, ডাল–পানির মতো পাতলা ও স্বাদহীন তরকারি। ক্যালরি মেপে রোগীর বয়স, ওজন ও রোগের ধরন অনুযায়ী খাবার দেওয়ার তেমন ব্যবস্থা নেই। হাসপাতালে পুষ্টিবিদ রাখা হয়েছে নামে মাত্র। এ ব্যাপারে নজরদারির ঘটতি আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও