কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভিকারুননিসা স্কুল নিয়ে কেন এত বিতর্ক?

ডেইলি স্টার আমীন আল রশীদ প্রকাশিত: ১০ মার্চ ২০২৪, ২১:৪২

'মেয়েরা, তোমরা ক্লাসে ফিরে যাও। আমি আশ্বাস দিচ্ছি, ন্যায়বিচার করা হবে। যুগে যুগে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষের মুখে এই কথা শুনতে শুনতে কান ঝালাপালা হয়ে গেলো। একটি শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আর কত অভিযোগ শুনতে হবে?'


গত ২৮ ফেব্রুয়ারি অভিভাবক জয়া শহীদ নিজের ফেসবুক ওয়ালে এই পোস্ট দেওয়ার পরদিনই গণমাধ্যমের সংবাদ শিরোনাম, 'বিশৃঙ্খলা থামছেই না ভিকারুননিসায়'। একই দিনের আরেকটি খবরের শিরোনাম, 'ভিকারুনিসায় যৌন হয়রানি: প্রতিবেদন নিয়ে বিতর্ক, তদন্ত করবে উচ্চতর কমিটি'।


রাজধানীর অন্যতম প্রাচীন ও ঐতিহ্যবাহী এই শিক্ষাপ্রতিষ্ঠান যৌন হয়রানি, ভর্তি বাণিজ্য, স্কুল পরিচালনা কমিটির নির্বাচনসহ নানা ইস্যুতে মাঝেমধ্যেই গণমাধ্যমের শিরোনাম হয়। রাজধানী ঢাকা তো বটেই, দেশের আর কোনো স্কুল এত বেশি খারাপ সংবাদের কারণে সংবাদ শিরোনাম হয় কি না সন্দেহ।


যদিও সন্তানদের এই স্কুলে পড়ানোর ব্যাপারে অভিভাবকদের আগ্রহের শেষ নেই। তার বড় কারণ এসএসসি ও এইচএসসিতে বরাবরই মেধা তালিকার শীর্ষে থাকে প্রতিষ্ঠানটি। মূলত সেই বিপুল আগ্রহের সুযোগ নিয়েই এখানে বছরের পর বছর ধরে চলে ভর্তি বাণিজ্য।


সম্প্রতি একাধিক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে এই প্রতিষ্ঠানের এক শিক্ষককে গ্রেপ্তার নিয়ে যখন সারা দেশে তোলপাড় চলছে, তখনো ভর্তি বাণিজ্য নিয়ে সমালোচনা তাদের পিছু ছাড়ছে না। বয়সসীমা লঙ্ঘন করে ভর্তি করায় স্কুলের প্রথম শ্রেণির ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।


নীতিমালা অনুসারে, ২০১৭ সালের ১ জানুয়ারির আগে জন্ম এমন শিক্ষার্থীরা ভিকারুননিসা নূন স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তির জন্য অযোগ্য বলে বিবেচিত হবে। কিন্তু মাউশি দেখেছে, ওই ১৬৯ শিক্ষার্থীর জন্ম ২০১৫ ও ২০১৬ সালে এবং ভর্তির বয়সসীমার নীতি লঙ্ঘন করে তাদের ভর্তি করা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও