কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মূল্যস্ফীতির বিরুদ্ধে সর্বাত্মক লড়াই শুরুর আহ্বান

প্রথম আলো প্রকাশিত: ০৮ মার্চ ২০২৪, ১৪:০৮

সদ্য সমাপ্ত ফেব্রুয়ারি মাসে মূল্যস্ফীতির হার কিছুটা কমেছে, তবে তা এখনো ৯ শতাংশের ওপরই আছে। এই মাসে সার্বিক মূল্যস্ফীতি কমে ৯ দশমিক ৬৭ শতাংশে নেমেছে। আগের মাস জানুয়ারিতে এই হার ছিল ৯ দশমিক ৮৬ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) পরিসংখ্যান অনুসারে, দেশে টানা এক বছর ধরে মূল্যস্ফীতি ৯ শতাংশের ওপর অবস্থান করছে।


দীর্ঘদিন ধরে এই উচ্চ মূল্যস্ফীতির কারণে মানুষের ক্রয়ক্ষমতায় বড় ধরনের প্রভাব পড়ছে। মূল্যস্ফীতির উচ্চহারকে উদ্বিগ্ন হওয়ার মতো বলে মনে করেন বিশ্লেষকেরা। তাঁদের মত, এই পরিস্থিতিতে মূল্যস্ফীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা উচিত।


মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের জন্য অবশ্য কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। তবে সমন্বিত উদ্যোগের অভাব রয়েছে বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও গবেষণাপ্রতিষ্ঠান সানেমের নির্বাহী পরিচালক সেলিম রায়হান। তিনি মনে করেন, বাজারে চাহিদা ও জোগানের মধ্যে ভারসাম্যহীনতা কোথায়, তা মূল্যায়ন করা জরুরি ছিল। কখন কোন পণ্য কী পরিমাণে আমদানি করা দরকার, তা নির্ধারণ করতে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের একযোগে কাজ করা দরকার। কিন্তু তাদের মধ্যে সমন্বয়ের অভাব আছে বলেই মনে হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও