কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

খুলনা অঞ্চলে স্ট্রোক বেশি

প্রথম আলো খুলনা বিভাগ প্রকাশিত: ০৬ মার্চ ২০২৪, ১২:২৯

সাতক্ষীরা জেলার সুন্দরবন-সংলগ্ন উপজেলা কালীগঞ্জের সোনাটিকারী গ্রামের মো. গোলাম বারির বয়স ৪০ বছরের কিছু বেশি। বছর তিনেক আগে তিনি স্ট্রোক বা পক্ষাঘাতের শিকার হন। তাঁর মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছিল। সেই থেকে তিনি শারীরিক প্রতিবন্ধী। চলাফেরা স্বাভাবিক হয়নি। আগে কৃষিকাজ করতেন তিনি, এখন মুদিদোকান চালানোর চেষ্টা করছেন।


২২ ফেব্রুয়ারি মো. গোলাম বারির স্ত্রী এই প্রতিবেদককে বলেন, বড় মেয়েটার বিয়ে দেওয়ার পর মনটা ভালো ছিল না। একদিন হঠাৎ স্ট্রোক করে। তবে কেন স্ট্রোক করল, তার উত্তর তাঁদের জানা নেই। তিনি আরও বলেন, এলাকায় স্ট্রোক নতুন না। দুই বাড়ি পরে আরও একজন স্ট্রোকের রোগী আছে।


কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বুলবুল কবীর প্রথম আলোকে বলেন, নিয়মিতভাবে স্ট্রোকের রোগী হাসপাতালে না এলেও মাঝেমধ্যে রোগী আসে। গুরুতর রোগী সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।


দেশের এই অঞ্চলে বিশেষ করে খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার বাসিন্দাদের মধ্যে উচ্চ রক্তচাপ, হৃদ্‌রোগ বা স্ট্রোক বাড়ছে বলে আলোচনা আছে। এই অঞ্চলে পানীয় জলের সংকট চলছে। এলাকার নদী-খাল-বিল-পুকুরের পানি সহনীয় পর্যায়ের চেয়ে বেশি লবণাক্ত। খাবারে ও পানীয় জলে লবণ বেশি। খাবার ও জলের সঙ্গে নিয়মিতভাবে লবণ বেশি খাওয়ার কারণে মানুষের মধ্যে উচ্চ রক্তচাপ, হৃদ্‌রোগ, স্ট্রোক বেশি। তবে এ নিয়ে গবেষণালব্ধ সুনির্দিষ্ট তথ্য হাতে নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও