কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ব্যাংক একীভূতকরণ নিয়ে আজ গভর্নরের সঙ্গে বৈঠকে বসছে বিএবি

বণিক বার্তা প্রকাশিত: ০৪ মার্চ ২০২৪, ১১:২৪

দেশের ব্যাংক খাতে একীভূতকরণ বা মার্জারের বিষয়ে চলছে নানা আলোচনা। ডালপালা মেলছে নানা গুঞ্জনও। এর মধ্যে প্রথম সারির একটি ব্যাংকের সঙ্গে চতুর্থ প্রজন্মের দুর্বল এক ব্যাংক একীভূত হচ্ছে বলে কানাঘুষা চলছে। আবার প্রথম প্রজন্মের দুটি বেসরকারি ব্যাংকও একীভূত হওয়ার গুঞ্জন ছড়িয়েছে। শরিয়াহভিত্তিক একাধিক ব্যাংকও পরস্পরের সঙ্গে একীভূত করার আলোচনা চলছে। এ পরিস্থিতিতে বেসরকারি ব্যাংক উদ্যোক্তাদের মধ্যে তৈরি হয়েছে উদ্বেগ ও শঙ্কা। 


বিষয়টি নিয়ে আলোচনা করতে জরুরি ভিত্তিতে বৈঠক করেছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) নেতারা। গুলশানে বিএবি কার্যালয়ে গতকাল অনুষ্ঠিত ওই বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়, ব্যাংক একীভূতকরণের বিষয়ে আলোচনার জন্য তারা গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে সাক্ষাৎ করবেন। বিএবি চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল আজ বেলা ৩টায় গভর্নরের কাছে যাবে বলে জানা গেছে।


জানতে চাইলে বিএবি চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদার বণিক বার্তাকে বলেন, ‘মার্জার-অ্যাকুইজিশনের মাধ্যমে ব্যাংকের সংখ্যা কমিয়ে আনার বিষয়ে নানা আলোচনা হচ্ছে। গণমাধ্যমে এ নিয়ে বিভিন্ন ধরনের সংবাদ প্রকাশ পাচ্ছে। তবে বিষয়টি নিয়ে বিএবির সদস্যদের মধ্যে অস্পষ্টতা ও সংশয় আছে। তাই আলোচনার জন্য বিএবির সভা আহ্বান করা হয়েছিল। সভায় ব্যাংক মার্জারের বিষয়ে বিএবি সদস্যরা নিজেদের মতামত জানিয়েছেন।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও