কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পিঁপড়ে গোঁ ধরেছে, উড়বেই!

ঢাকা পোষ্ট কামরুল হাসান মামুন প্রকাশিত: ০৩ মার্চ ২০২৪, ১২:১৫

শিক্ষা খাতে তিনটি দুঃসংবাদ আমাদের ভাবাচ্ছে। প্রথমটি হলো, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কলেজগুলো জেলা ও বিভাগের পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে যাচ্ছে। দ্বিতীয়টি হলো, সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১৫ শতাংশ ট্যাক্স দিতে হবে। ২৭ ফেব্রুয়ারি ২০২৪ বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে সরকারের ১৫ শতাংশ হারে আয়কর আদায় সংক্রান্ত আপিল নিষ্পত্তি করে আদালত এই রায় দিয়েছেন।


তৃতীয়টি হলো, সংশোধিত এডিপিতে শিক্ষা ও স্বাস্থ্য খাতে বড় ‘কোপ’। অর্থাৎ সংশোধিত এডিপিতে শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দ কমছে ১৬,৫০০ কোটি টাকা। প্রকল্প বাস্তবায়নের গতি কম থাকায় শিক্ষা খাতে সাড়ে ১২ হাজার কোটি ও স্বাস্থ্যে ৪ হাজার কোটি টাকা বরাদ্দ কমছে।


শিক্ষা নিয়ে আমাদের এমনিতেও ভালো সংবাদ নেই। যা কিছু সিদ্ধান্ত হয় তা আরও অধঃপতনের দিকে ত্বরান্বিত করছে। এর মধ্যে নতুন শিক্ষাক্রম তো মূলধারার শিক্ষাকে পুরো ধ্বংস করে দেবে। এত প্রতিবাদ, এত কথা তবুও সরকার নাছোড় বান্দা ‘পিঁপড়ে গোঁ ধরেছে, উড়বেই’-এর মতো এই বিশাল ক্ষতির প্রকল্প বাস্তবায়ন করবে বলেই গোঁ ধরেছে।


ঢাকার ৭টি বড় বড় কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে এনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মান নামিয়ে দিয়েছে। এখন বাকি যেই বিশ্ববিদ্যালয় আছে তার দিকে নজর গিয়েছে। কলেজগুলোর মান একটু বাড়াতে বিশ্ববিদ্যালয়গুলোর মান নামবে।


এমনিতেই আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা ও গবেষণার মান খুব খারাপ। এর ওপর এইগুলোর ঘাড়ে কলেজ চাপিয়ে দিলে এদের মান আরও খারাপ হবে।


কলেজের গড় একটু বাড়াতে গিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মান কমানো জাতির জন্য কি আদৌ মঙ্গলজনক হবে? একদমই না। তাও যদি কলেজের মান অনেক বাড়ানো যেত তাহলে ভেবে দেখা যেতে পারতো।


এই সিদ্ধান্ত নেওয়ার আগে একটু গবেষণা করে দেখা উচিত ছিল ঢাকার ৭টি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে আনার ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মান কি বৃদ্ধি পেয়েছে? বা এতে কি আদৌ দেশের লাভ হচ্ছে?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও