কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

উড়োজাহাজের কোন আসনটি সবচেয়ে নিরাপদ

প্রথম আলো প্রকাশিত: ০২ মার্চ ২০২৪, ১৬:৩৯

রাইট ভাইদের কল্যাণে মানুষের আকাশে উড়ে বেড়ানোর স্বপ্ন প্রথম পূরণ হয় ১৯০৩ সালে। এরপর নানা আধুনিকীকরণের মধ্য দিয়ে গেছে উড়োজাহাজ। হয়ে উঠেছে কম সময়ে বেশি দূরত্ব পাড়ি দেওয়ার সবচেয়ে জনপ্রিয় বাহন।


এভিয়েশন সেফটি নেটওয়ার্ক বিভিন্ন এয়ারলাইনসের আকস্মিক ঘটনা বিশ্লেষণ করে জানিয়েছে, ২০২৩ সাল ছিল এয়ারলাইনসের জন্য দ্বিতীয় নিরাপদ বছর। তথ্যভান্ডার অনুযায়ী, এ বছর সাড়ে তিন কোটি ফ্লাইটের মধ্যে গুরুতর ঘটনার সংখ্যা ১ হাজার ২১৩, দুর্ঘটনা ১৩৪ আর মারাত্মক দুর্ঘটনা ৬‍টি। এসব ঘটনা ও দুর্ঘটনায় মারা যান ১০৫ জন মানুষ।


ওয়াশিংটন পোস্টের একটি জরিপমতে, বাস, ট্রেন কিংবা ফেরির মতো যানবাহনের তুলনায় উড়োজাহাজে মৃত্যুর সংখ্যা অনেক কম। কিন্তু আমরা কি কখনো ভেবে দেখেছি কোনো দুর্ঘটনায় উড়োজাহাজের কোন আসনটি যাত্রীদের সবচেয়ে বেশি সুরক্ষা দিতে পারে? উড়োজাহাজের কোন আসনটি সবচেয়ে নিরাপদ? আসলে নিরাপদ কি না, সেটি নির্ভর করে দুর্ঘটনার ধরনের ওপর। তবে উড়োজাহাজে কিছু আসন আছে, যেগুলো যাত্রীকে অন্যান্য আসনের চেয়ে কিছুটা বেশি সুরক্ষা দেয়। উড়োজাহাজ দুর্ঘটনার ওপর ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের করা একটি গবেষণায় উঠে এসেছে, অন্যান্য আসনের তুলনায় উড়োজাহাজের মধ্যবর্তী আসনগুলো অধিক সুরক্ষিত। তবু এর অনেকটাই নির্ভর করে উড়োজাহাজের কোন অংশে আগুন লেগেছে বা ক্ষয়ক্ষতি হয়েছে, তার ওপর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও