কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শরীরের কোন অঙ্গের জন্য কী খাবেন

প্রথম আলো প্রকাশিত: ০১ মার্চ ২০২৪, ২২:১১

আমরা কী খাই, সেই খাবার আমাদের দেহে কীভাবে কাজ করে, ঠিক কতটুকু উপকারে আসে—এসব নিয়ে আমরা কখনো ভেবেছি কি? আমরা কি জানি যে কোন খাবার আমাদের শরীরের কোন অংশের জন্য জরুরি?


আমাদের শরীর একটি জীবন্ত যন্ত্র। একটি যন্ত্র চালানোর জন্য যেমন যন্ত্রের বিভিন্ন অংশের সামঞ্জস্য থাকা জরুরি, তেমনি আমাদের শরীর যথাযথভাবে পরিচালনার জন্য বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের সামঞ্জস্য জরুরি। এই সামঞ্জস্য রক্ষা করতে আমাদের শরীরের প্রতিটি অঙ্গের প্রয়োজনীয়তা অনুযায়ী বিচিত্র খাবার গ্রহণ করা উচিত। চলুন জেনে নিই শরীরের কোন অংশের জন্য কোন খাবারগুলো উপকারী।


ফুসফুস


ফুসফুস ভালো রাখতে সবাই চায়। কিন্তু ঠিক কোন খাবারগুলো খেলে ফুসফুস ভালো থাকে, তা আমরা জানি না। ফুসফুস ভালো রাখতে ব্রকলি, ফুলকপি, বাঁধাকপি, শালগম বেশ উপকারী। ফুসফুস সতেজ রাখতে, ফুসফুসের সংক্রমণ এড়াতে এবং ক্যানসারের ঝুঁকি এড়াতে এই সবজিগুলো আপনাকে সাহায্য করবে।


পেশি


‘মাসল’টা একটু শক্তিশালী করতে কিংবা শক্তিশালী দেখাতে সবাই চাই আমরা। ‘মাসল’ বা পেশি শক্তিশালী করতে কলা, মাছ, ডিম, শস্যবীজ, ডাল, মাংস বেশ কার্যকর। পাকা কলা, সামুদ্রিক মাছ, ডিম, ডাল, মাংস—প্রতিটিই প্রোটিনের উৎস। পেশি শক্তিশালী করতে প্রোটিনের বিকল্প নেই। তাই শক্তিশালী পেশি পেতে এই খাবারগুলো গ্রহণ করুন। তবে যাদের শারীরিক অসুস্থতা আছে, তাঁরা চিকিৎসকের পরামর্শ নিয়ে এসব খাবার গ্রহণ করবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও