কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বইমেলায় গিয়ে ছবি তোলা, সে কি সহজ কাজ!

প্রথম আলো প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৫৯

‘ছবি তোলা এত কঠিন একটা কাজ, তা–ও মানুষ ছবি তোলে!’—কথাটা কানে এল হঠাৎ। বই দেখছিলাম এক স্টলে। দর্শনার্থীদের ছবি তোলার ‘যন্ত্রণায়’ অতিষ্ঠ এক বিক্রয়কর্মী বলছিলেন কথাটা। ভেবে দেখলাম, ভুল কিন্তু বলেননি! বইমেলায় গিয়ে ছবি তোলা আসলেই খুব কঠিন কাজ! কীভাবে বইটা ধরা হলে এবং কোন দিক থেকে ছবিটা তোলা হলে পাঠক হিসেবে নিজের বৈদগ্ধ্য প্রমাণ করা যাবে, সেই অঙ্ক মেলানো চাট্টিখানি কথা নয়।


আবার ছবি তো শুধু ক্যামেরায় তুললেই চলে না, ফেসবুক-ইনস্টাগ্রামেও তুলতে হয়। ক্লিকের পর ক্লিক। এত এত ক্লিক থেকে ঠিক ছবিটা খুঁজে বের করতে হবে। আপলোড, মানে তুলতে হবে। এরপর দেখতে হবে সেই ছবিতে কয়টা ‘রিঅ্যাকশন’ পড়ল, কয়টা ‘কমেন্ট’ পড়ল। কে লাইক দিল, কে ‘লাভ রিঅ্যাকশন’ দিল...কে আবার কোনো রিঅ্যাকশনই দিল না, সেটা খেয়াল করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। কার কমেন্টের কী উত্তর দেওয়া হবে, সেটা নিয়ে ভাবনা তো আছেই!


নাহ, বিক্রয়কর্মী ভাই ঠিকই বলেছেন। ছবি তোলা আসলেই কঠিন কাজ। আরও এক মজার অভিজ্ঞতার কথা ভাগ করে নিলেন তিনি আমাদের সঙ্গে। অন্য এক স্টল থেকে বই কিনে তাঁর স্টলের সামনে এসেই নাকি ছবি তোলেন অনেকে। আর সেই ছবি দেখে অন্যরা এসে ঠিক ওই বইটাই খোঁজেন। কেনার জন্য নয়, ছবি তোলার জন্য! গত কয়েক দিনে নাকি এমন ঘটনা অনেকবার ঘটেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে