কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রধানমন্ত্রী কখন ‘গণধোলাইয়ের’ কথা বলেন?

ডেইলি স্টার আমীন আল রশীদ প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ২১:০৫

নিত্যপণ্যের দাম নিয়ে সাধারণ মানুষ তো বটেই, স্বয়ং প্রধানমন্ত্রীও যে ক্ষুব্ধ, বিরক্ত, সেটি তার বক্তব্যে স্পষ্ট। গত ২৩ ফেব্রুয়ারি বিকেলে গণভবনে সংবাদ সম্মেলনে তিনি বলেন, 'যারা কারসাজি করে দ্রব্যমূল্য বাড়ায় তাদের গণধোলাই দেওয়া উচিত।' দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে সরকারবিরোধী আন্দোলনকারীরা জড়িত থাকতে পারে বলেও মনে করেন তিনি। (বিবিসি বাংলা, ২৩ ফেব্রুয়ারি ২০২৪)


পরিস্থিতি কতটা খারাপ হলে রাষ্ট্রের প্রধান নির্বাহী গণধোলাইয়ের কথা বলেন, সেটি সহজেই অনুমেয়। প্রশ্ন হলো, তিনি কি 'গণধোলাই' শব্দটি প্রতীকী অর্থে বলেছেন, নাকি আক্ষরিক অর্থে? প্রতীকী অর্থে বললেও বাজারে, ব্যবসায়ীদের মনে এবং ক্রেতার মনোজগতে এর কী প্রভাব পড়বে? বাজারের এই পরিস্থিতির জন্য দায় কার? সরকার নিজে কি এর দায় এড়াতে পারে? সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলো কি তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করতে পারছে?


প্রধানমন্ত্রী যেদিন এই কথা বলেছেন, তার পরদিনই সরকারের গুরুত্বপূর্ণ দুজন মন্ত্রী বাজার অস্থিতিশীল করার পেছনে বিরোধী দলের ষড়যন্ত্রের অভিযোগ করেছেন।


ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, 'বিএনপি সিন্ডিকেট লালন-পালন করছে, মজুদদারদের পৃষ্ঠপোষকতা করছে—এ কথা বললে কি ভুল হবে?' তিনি বলেন, 'বিএনপি সরকার ছিল ব্যবসায়ী সরকার। আওয়ামী লীগ ব্যবসা করতে আসেনি। এখানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার হাল ছেড়ে দিয়েছে—এ কথা মনে করার কোনো কারণ নেই। যে অশুভ চক্র দ্রব্যমূল্য বাড়িয়ে জন অসন্তোষের কারণ সৃষ্টি করছে, তাদের কোনো অবস্থাতেই ছাড় দেওয়া হবে না। প্রধানমন্ত্রী নিজেই জোরালোভাবে সেটি বলেছেন।'


এদিন সাংবাদিকদের প্রশ্নের জবাবে অনেকটা একইরকম মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও। প্রসঙ্গত, বাজারে নিত্যপণ্যের দাম বৃদ্ধির পেছনে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, তথা বৈশ্বিক পরিস্থিতির পাশাপাশি দেশের অভ্যন্তরে বিএনপির ষড়যন্ত্রের এই অভিযোগ ক্ষমতাসীনদের তরফে আগেও এসেছে।


প্রশ্ন হলো, যে দলটি টানা ১৭ বছর ধরে ক্ষমতার বাইরে, সেই দলটি কি আসলেই বাজার অস্থিতিশীল করার মতো শক্তি রাখে? যে দলটির নেতারা নিজেরাই শত শত মামলায় বিপর্যস্ত এবং জীবনের একটা বড় সময় যাদের কাটে আদালতের বারান্দায়; যাদের নিজেদের অস্তিত্বই এখন সংকটে; যাদের দলের অভ্যন্তরেই নানা সমস্যা ও নেতৃত্বের কোন্দল—তাদের কথায় ব্যবসায়ীরা জিনিসপত্রের দাম বাড়িয়ে দেবেন কিংবা কৃত্রিম সংকট সৃষ্টি করবেন—সেটি কতটা বিশ্বাসযোগ্য?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও