কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তিশা-মুশতাক দম্পতি এবং যথাযথ প্যারেন্টিং

সমকাল সাদিয়া আফরিন প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৫১

করোনা পরীক্ষার ভুয়া রিপোর্ট দিয়ে প্রতারণার মাধ্যমে কয়েক বছর আগে ডা. সাবরিনা চৌধুরী ও তাঁর স্বামী আরিফ চৌধুরী আলোচনায় এসেছিলেন। এক পর্যায়ে গ্রেপ্তার ও দণ্ডিত হয়ে কারাভোগও করেছেন। এর পর আরিফের ভাগ্যে কী ঘটেছে, জানি না। কিন্তু সাবরিনা জামিনে মুক্তি পেয়ে কারাজীবনের অভিজ্ঞতা নিয়ে বই লিখে, টেলিভিশনে সাক্ষাৎকার দিয়ে আবার আলোচনায় এসেছেন।


বই লিখে নতুন করে আলোচনায় এসেছেন খন্দকার মুশতাক আহমেদ ও তাঁর স্ত্রী সিনথিয়া ইসলাম তিশা। মুশতাক মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির দাতা সদস্য থাকাবস্থায় কলেজটির একাদশ শ্রেণির ছাত্রী তিশার সঙ্গে প্রেম ও বিয়ে নিয়ে গত বছর আলোচনায় আসেন। তিশার পরিবারের অভিযোগ, তাদের মেয়েকে ‘প্রেমের ফাঁদে ফেলে’ বিয়ে করেছেন মুশতাক। সাবরিনা ও তিশা-মুশতাক দম্পতি উভয়েই পৃথক ঘটনায় বইমেলায় গিয়ে হেনস্তার শিকার হওয়ার বিষয়টি এখন সামাজিক মাধ্যম ও সংবাদমাধ্যমে আলোচিত বিষয়।


এই সাবরিনা ও তিশার আলাদা ভিডিও সাক্ষাৎকার দেখার সুযোগ হয়েছে সামাজিক মাধ্যমের সূত্রে। তাদের আলোচনায় প্যারেন্টিং নিয়ে গুরুত্বপূর্ণ কিছু বিষয় উঠে এসেছে। যেমন– সাবরিনা ও তিশা দু’জনেই মা-বাবার সঙ্গে তাদের মানসিক দূরত্বের বিষয়টি তুলে ধরেছেন। তিশা মা-বাবার বিরুদ্ধে নির্যাতনের অভিযোগও করেছেন। যে নির্যাতনের হাত থেকে বাঁচার উপায় হিসেবে ষাটোর্ধ্ব মুশতাকের সঙ্গে প্রেম ও বিয়ের পরিণতিকে সম্পর্কিত করছেন। অপরদিকে, সাবরিনা মা-বাবাকে অভিযুক্ত না করলেও তাদের সঙ্গে নিজের বিযুক্তি, বন্ধুহীন থাকা, সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া এবং শুধু পড়াশোনার দিকে মনোযোগী করার চাপকে তুলে ধরেছেন। সাবরিনা ও তিশার অনলাইন সাক্ষাৎকারকে আমলে নিয়ে প্রশ্ন জাগে, প্যারেন্টিং মানে কী? শুধু সন্তানদের জন্ম দেওয়া, ভরণপোষণ, পড়াশোনা করানো আর সেই সুবাদে মা-বাবার ইচ্ছা সন্তানদের ওপর চাপিয়ে দেওয়া? 


পৃথিবীতে যত রকম কাজ আছে প্যারেন্টিং; এর মধ্যে সবচেয়ে কঠিন। এক দিনও বন্ধ রাখা বা ছুটি নেওয়ার উপায় নেই। বাবা যদিও পারে, মায়ের ছুটি একেবারেই নেই। কাজটি প্রতিদিন যেমন আনন্দের মুখোমুখি দাঁড় করায়, তেমনই কখনও করে তোলে হতাশ, ক্লান্ত, বিরক্ত। তারপর হাজার হাজার গিল্ট ফিলিং তো আছেই। কারণ প্যারেন্টিং শুধু মা-বাবার একার বিষয় নয়। পরিবারের অন্যরাও জড়িত থাকে। জড়িত থাকে ছোট ছোট মানুষের বর্তমান ও ভবিষ্যৎ। জড়িত থাকে সমাজ ও রাষ্ট্র। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও