কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রুশ ঋণের অর্থছাড় ৫৫% কাজ শেষ ৮৫ শতাংশ

বণিক বার্তা প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৩৮

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ১ হাজার ১৩৮ কোটি ডলার ঋণ অর্থায়নের জন্য ২০১৬ সালে বাংলাদেশের সঙ্গে চুক্তিবদ্ধ হয় রাশিয়া। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথমার্ধ (জুলাই-ডিসেম্বর) পর্যন্ত হালনাগাদকৃত তথ্য অনুযায়ী, এ পর্যন্ত প্রতিশ্রুত ঋণ বাবদ ছাড় হয়েছে সর্বোচ্চ প্রায় ৬২৭ কোটি ৩০ লাখ ৪০ হাজার ডলার বা ৫৫ শতাংশ। প্রকল্পটির সিংহভাগ কাজও এরই মধ্যে শেষ হয়েছে। এখন পর্যন্ত প্রকল্পের ৮৫ শতাংশ বাস্তবায়ন হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। 


চলতি বছরেই চালু হতে পারে রুশ প্রযুক্তি ও অর্থায়নে নির্মিত পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিট। বিদ্যুৎ কেন্দ্রের বড় বড় অবকাঠামো ও পারমাণবিক চুল্লিসহ বৃহৎ যন্ত্রাংশ বসানোর কার্যক্রম শেষ। শিডিউল অনুযায়ী বিদ্যুৎ কেন্দ্রের যন্ত্রাংশ, অবকাঠামো ও জ্বালানিও এরই মধ্যে দেশে চলে এসেছে। 


ছাড়ের অপেক্ষায় থাকা বাকি ৫০০ কোটি ডলারের বেশি অর্থ হাতে এলে তা কোন কাজে ব্যবহার হবে জানতে চাইলে রূপপুর প্রকল্পসংশ্লিষ্ট এক ঊর্ধ্বতন কর্মকর্তা নাম অপ্রকাশিত রাখার শর্তে বণিক বার্তাকে বলেন, ‘এ প্রকল্পের ঋণের অর্থছাড় ও অর্থের ব্যবহার অন্যান্য প্রকল্পের মতো নয়। বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, প্রযুক্তি, প্রকল্পের যন্ত্রাংশ থেকে শুরু করে জ্বালানি সরবরাহ ও নিরাপত্তার বিষয়গুলো রাশিয়া নিজেই বাস্তবায়ন করছে। ফলে প্রকল্প ব্যয়ের বেশির ভাগ অর্থ তারা নিজেরাই পেয়ে যাবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও