কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

উচ্চশিক্ষায় উপেক্ষিত মায়ের ভাষা

www.ajkerpatrika.com প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৫৭

উচ্চশিক্ষায় মাতৃভাষা বাংলার ব্যবহার এখনো উপেক্ষিত। চিকিৎসা, প্রকৌশল, বিজ্ঞান, ব্যবসায়সহ বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষা এখনো ইংরেজি ভাষায় রচিত বইয়ের ওপর নির্ভরশীল। অনেক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদানও হচ্ছে ইংরেজি ভাষায়। ফলে দীর্ঘদিন ধরে উচ্চশিক্ষায় বাংলা ব্যবহার শুধু কথাতেই রয়ে গেছে।


শিক্ষাবিদেরা বলছেন, উচ্চশিক্ষা রাষ্ট্রভাষায় হওয়া বাঞ্ছনীয়। তবে দেশে উচ্চশিক্ষায় বাংলা ভাষায় বইয়ের সংকট রয়েছে। বাংলায় রচিত ও অনূদিত বইয়ের সংখ্যা বাড়লে উচ্চশিক্ষায় বাংলার ব্যবহারও বাড়বে। সবার জন্য শিক্ষা নিশ্চিত করতে এর বিকল্পও নেই।


শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘ইংরেজি আন্তর্জাতিক ভাষা। এই ভাষা আমাদের আয়ত্ত করতে হবে। তবে মাতৃভাষায় উচ্চশিক্ষার সুযোগও থাকা উচিত। অন্তত বিদেশি বিভিন্ন লেখকের বই অনূদিত হতে পারে। এতে শিক্ষার্থীদের বিষয়টি অনুধাবন করা সহজ হবে।


১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলাকে তৎকালীন পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে ঢাকার রাজপথ রঞ্জিত হয়েছিল ভাষাশহীদদের রক্তে। সেই পথ ধরে ১৯৭১ সালে স্বাধীন হয় বাংলাদেশ। তবে স্বাধীনতার ৫৩ বছর পরও উচ্চ শিক্ষায় বাংলা ভাষার ব্যবহার তেমন নেই। অথচ মাতৃভাষা হিসেবে বিশ্ব-ভাষা তালিকায় বাংলার অবস্থান পঞ্চম এবং বহুল ব্যবহৃত ভাষা হিসেবে এর অবস্থান সপ্তম। আর বিশ্বের সবচেয়ে বেশি মানুষ ইংরেজিতে কথা বললেও মাতৃভাষা হিসেবে এর অবস্থান তৃতীয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও