কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এবারও রোজার আগে বাড়তে শুরু করেছে ব্রয়লার মুরগির দাম

প্রথম আলো প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ২১:২১

পবিত্র রমজানের আগে বাজারে ব্রয়লার মুরগির দাম আবারও বাড়তে শুরু করেছে। গত রমজানের আগে রেকর্ড দামে ব্রয়লার মুরগি বিক্রি হয়েছিল। সে সময়ে প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম ছিল ২২৫ থেকে ২৩৫ টাকা। একপর্যায়ে তা আড়াই শ টাকা ছাড়িয়ে যায়। এখন ব্রয়লারের দাম উঠেছে কেজিপ্রতি ২০০ থেকে ২১০ টাকা। কোথাও কোথাও ২২০ টাকা কেজিতেও ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে। গত বছরের তুলনায় দাম এখনো খানিকটা কম থাকলেও গত এক সপ্তাহে ব্রয়লারের দাম ১০ থেকে ২০ টাকা বেড়েছে।


সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, মাস দেড় আগে প্রতিটি ব্রয়লার মুরগির বাচ্চা বিক্রি হয়েছে কমবেশি ৭০ টাকায়। সাধারণত ব্রয়লারের বাচ্চার দাম থাকে ৩০ টাকার মতো। অতিরিক্ত এ দামের কারণে তখন খামারিরা খামারে নতুন করে বাচ্চা তোলা কমিয়ে দিয়েছিলেন। সে কারণেই এখন বাজারে ব্রয়লার মুরগির সরবরাহ কমে গেছে। ফলে দাম বাড়ছে। মুরগি ব্যবসায়ীরা মনে করেন, গতবারের মতো এবারও যাতে রোজা ও শবে বরাতের আগে বাজারে অস্থিরতা তৈরি না হয়, সে জন্য কর্তৃপক্ষের তদারক করা প্রয়োজন।

প্রান্তিক খামারিদের সংগঠন বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি সুমন হাওলাদার প্রথম আলোকে বলেন, ‘যখন-তখন মুরগির বাচ্চার দাম বাড়িয়ে দেওয়া হচ্ছে। মাংস ও ডিমের দাম বাড়লে মানুষ কথা বলে, হইচই হয়। কিন্তু ৩০ টাকার মুরগির বাচ্চা ৮০ টাকায় বিক্রি করলে তখন কেউ কথা বলে না। অথচ সবার প্রত্যাশা থাকে কম দামে ডিম-মুরগি খাওয়ার। খামারির খরচ যে বাড়ল, তা দেখার কেউ নেই। মুরগি ও ডিমের বাজারে অস্থিরতা কমাতে হলে মুরগির খাদ্য ও বাচ্চার দাম স্থিতিশীল রাখতে হবে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও