কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রক্তচাপ কীভাবে মাপতে হবে

প্রথম আলো প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:৪২

উচ্চ রক্তচাপ নীরবে হৃৎপিণ্ড, বৃক্ক ও চোখের ক্ষতি ডেকে আনে। উচ্চ রক্তচাপ শনাক্ত হলে এটি নিয়ন্ত্রণে জীবনযাপনের পরিবর্তনের পাশাপাশি ওষুধ সেবন করতে হয়। তবে সঠিকভাবে রক্তচাপ পরিমাপ জরুরি।


হাসপাতালে কিংবা চেম্বারে চিকিৎসকের কাছে এলে মানসিক উদ্বেগ কিংবা দুশ্চিন্তার প্রভাবে রক্তচাপ কিছুটা বেড়ে যায়। প্রতি তিনজনের মধ্যে একজনের ক্ষেত্রে এমন ঘটনা ঘটতে পারে। এটাকে বলে হোয়াইট কোট হাইপারটেনশন। সে জন্য চিকিৎসকের চেম্বারে রক্তচাপ বেশি পেলে হুট করে সিদ্ধান্ত নেওয়া যাবে না, উচ্চ রক্তচাপ হয়েই গেছে।


বরং স্বচ্ছন্দ আরামদায়ক পরিবেশে উদ্বেগমুক্ত অবস্থায় পরিমাপ করা রক্তচাপ হলো আদর্শ রক্তচাপ। জেনে নেওয়া যাক, কীভাবে রক্তচাপ মাপা উচিত।



  • রোগীকে আরামপ্রদ অবস্থায় চেয়ারে পিঠ লাগিয়ে বসতে হবে। বসে রক্তচাপ পরিমাপ হলো আদর্শ। হাত রাখতে হবে হৃৎপিণ্ড বরাবর। হাত ঝুলিয়ে দিলে কিংবা পা ক্রস করে বসলে রক্তচাপ সামান্য বেশি হতে পারে।

  • শোয়া, বসা কিংবা দাঁড়ানো অবস্থায় রক্তচাপ ভিন্ন হয়ে থাকে। সাধারণত শোয়া অবস্থায় যে রক্তচাপ থাকে, দাঁড়ানো অবস্থায় তা সামান্য কমে যায়। সিস্টোলিক রক্তচাপ ২০ এবং ডায়াস্টোলিক ১০ কমে গেলে তাকে বলে পশ্চুরাল হাইপোটেনশন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও