কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তারুণ্য ধরে রাখুন ৫ খাবারে

দেশ রূপান্তর প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১০:২২

সময়ের সঙ্গে সঙ্গে মানুষের বয়স বাড়বেই। বার্ধক্য একটি প্রাকৃতিক প্রক্রিয়া যা থামানো যায় না। তবে অনেক সময় দেখা যায়, অল্প বয়সেই চেহারায় বয়সের ছাপ চলে আসে।


কারণ পরিবর্তিত আবহাওয়া, অতিরিক্ত দূষণ ইতিমধ্যেই মানবদেহে ও ত্বকে বেশ প্রভাব ফেলেছে। এ ছাড়া বর্তমান সময়ের খাদ্যাভ্যাসও আমাদের বয়সের তুলনায় ত্বক বুড়িয়ে তুলতে বেশি দায়ী।


ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে শরীর ভেতর থেকেও সুস্থ রাখতে হবে। আর তাই এমন কিছু খাবার খেতে হবে যা তারুণ্য ধরে রাখতে সহায়তা করে। চলুন জেনে নেওয়া যাক, তারুণ্য ধরে রাখতে কি কি  খাবার খাবেন


দই
দইয়ে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম থাকে, যা ত্বককে মসৃণ এবং উজ্জ্বল রাখে। দইয়ের ল্যাকটিক অ্যাসিড ত্বকের মৃত কোষ দূর করে ত্বকের টান টান ভাব বজায় রাখতে সাহায্য করে।


কাঠবাদাম
ত্বকের বলিরেখা দূর করে বয়সকে ঠেকিয়ে রাখতে কাঠবাদামের তুলনা নেই বললেই চলে। এতে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন ই, যা ত্বককে সতেজ রাখে এবং সূর্যের ক্ষতি থেকে রক্ষা করে বার্ধক্যজনিত লক্ষণগুলো হ্রাস করতে সহায়তা করে। বাদাম, আখরোট এবং পেস্তা স্বাস্থ্যকর চর্বি, প্রোটিন এবং অ্যান্টি-অক্সিডেন্টের উৎস।


পাকা পেঁপে
এই ফলে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন ও খনিজ পদার্থ থাকে। ত্বকে বয়েসের ছাপ ঠেকিয়ে রাখতে চাইলে নিয়মিত খাদ্যতালিকায় পেঁপে রাখতেই হবে। পেঁপে ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পারে। ত্বকের দাগছোপ দূর করতেও ভীষণ উপকারী এই ফল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও