কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মেগা প্রকল্পের বিল পরিশোধ

যুগান্তর সম্পাদকীয় প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:১৫

ডলার সংকট নিরসনে বাংলাদেশ ব্যাংক নানা পদক্ষেপ নিলেও এ বিষয়ে টেকসই সমাধান মিলছে না। জানা যায়, ডলার সংকটের প্রভাব পড়েছে দেশের চার বিমানবন্দরের ছয় মেগা প্রকল্পের উন্নয়ন কাজেও। সময়মতো বিল পরিশোধ করতে না পারায় প্রকল্পগুলোর কাজের গতি পুরোপুরি থমকে গেছে।


এ অবস্থায় প্রকল্পগুলো যথাসময়ে শেষ হওয়ার বিষয়ে সংশয় দেখা দিয়েছে। গত বছর থেকে এসব প্রকল্পের বিল পরিশোধের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনাপত্তি গ্রহণ বাধ্যতামূলক করা হয়। অনাপত্তিপত্র না থাকায় ব্যাংকগুলোও সময়মতো অর্থছাড় করছে না। বিষয়টি সুরাহার জন্য মন্ত্রণালয়ের দ্বারস্থ হয়েছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।


জানা যায়, কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন (১ম পর্যায়) শীর্ষক প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ৯৯.৯৭ শতাংশ আর আর্থিক অগ্রগতি হয়েছে ৮৮.১৫ শতাংশ। এদিকে এ প্রকল্পে ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত বিল বকেয়া রয়েছে ১১,৬৫,৮৫৫ মার্কিন ডলার। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাডারসহ সিএনএস প্রকল্প কাজের অগ্রগতি হয়েছে ৬২ শতাংশ, আর্থিক অগ্রগতি ৫৫ শতাংশ।


প্রকল্পটিতে ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত বকেয়া ১ কোটি ৭০ লাখ ইউরো। দেশের আরও কয়েকটি বিমানবন্দরের মেগা প্রকল্পে বকেয়া রয়েছে বিপুল অঙ্কের বৈদেশিক মুদ্রা। মেগা প্রকল্পগুলো সময়মতো বাস্তবায়নের পদক্ষেপ নেওয়া দরকার। তবে এক্ষেত্রে বৈদেশিক মুদ্রা ব্যয়ে সতর্কতার পরিচয় দিতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও