কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সেবা রফতানির শীর্ষ গন্তব্য যুক্তরাষ্ট্র, তথ্য নিয়ে সংশয় দূতাবাসের

বণিক বার্তা প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৪

দেশের মোট রফতানিতে সেবা খাতের অবদান ১২ শতাংশ, অর্থমূল্যে যার পরিমাণ ৭০০ কোটি ডলারের কিছু বেশি। এ খাতে রফতানির শীর্ষ গন্তব্য যুক্তরাষ্ট্র। বাংলাদেশ ব্যাংকের রফতানি পরিসংখ্যান অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরে মোট সেবা রফতানির ১৮ শতাংশেরও বেশির গন্তব্য ছিল দেশটি। এ সময় বাংলাদেশ থেকে  যুক্তরাষ্ট্রে সেবা রফতানি হয়েছে ১২৭ কোটি ৭০ লাখ ডলারের। তৎকালীন বিনিময় হারে বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় ১২ হাজার ৬৫০ কোটি টাকা। 


দেশের সেবা খাতে রফতানি তথ্যের মূল উৎস বাংলাদেশ ব্যাংক। তবে এ পরিসংখ্যানে গন্তব্য হিসেবে উল্লিখিত তালিকার শীর্ষ দেশগুলোর কাছে এ-সংক্রান্ত তথ্য পাওয়া যায় খুবই কম। এমনকি বৃহত্তম গন্তব্য যুক্তরাষ্ট্রেও বাংলাদেশ থেকে কী কী সেবাপণ্য রফতানি হচ্ছে, সে-সংক্রান্ত কোনো সুস্পষ্ট তথ্য দেশটির সরকারি পরিসংখ্যানে পাওয়া যায় না। ঢাকার মার্কিন দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হলে এ বিষয়ে তাদের পক্ষ থেকেও প্রকাশ করা হয়েছে সংশয়। 


বাংলাদেশ ব্যাংকের সরবরাহকৃত তথ্যের ভিত্তিতে নিয়মিতভাবে সেবা রফতানির পরিসংখ্যান প্রকাশ করছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। এতে ২০২২-২৩ অর্থবছরে সবচেয়ে বেশি রফতানি হওয়া ‘‌সেবাপণ্য’ হিসেবে দেখানো হয়েছে সরকারি পণ্য ও সেবাকে। এ পরিসংখ্যান অনুযায়ী, গত অর্থবছরে বিভিন্ন দেশে ‘‌সরকারি পণ্য ও সেবা’ রফতানি বাবদ আয় হয়েছে ২১৮ কোটি ডলার। দেশের বাইরে অবস্থিত বাংলাদেশী কূটনৈতিক মিশনগুলোর কনস্যুলার সেবা থেকে অর্জিত অর্থ এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে। এমনকি বাংলাদেশে অবস্থিত বিদেশী দূতাবাস ও আন্তর্জাতিক সংস্থাকে দেয়া সেবা বাবদ বিদেশ থেকে আয়ও এখানে হিসাবে নেয়া হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও