কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাতীয় ফল–ফুলসহ নানা পণ্যের জিআই নিয়ে ঝুঁকি

প্রথম আলো প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৩৭

বাংলাদেশের জাতীয় ফুল শাপলা, জাতীয় ফল কাঁঠালসহ নানা পণ্যের ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়ার ক্ষেত্রে ঝুঁকি তৈরি হয়েছে। ভারত টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেওয়ার পর এ ঝুঁকি বেড়েছে। এ অবস্থায় প্রতিবেশী দেশ দুটির অভিন্ন ও সমনামের পণ্য যত দ্রুত সম্ভব জিআই সনদভুক্ত করার তাগিদ অর্থনীতিবিদ, জিআই বিশেষজ্ঞ ও অধিকারকর্মীদের। তবে এসব পণ্য জিআই করার ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর গা-ছাড়া ভাব দেখা গেছে।


ভারতে টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমসহ নানা মহলে এ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়। পরে দ্রুততার সঙ্গে টাঙ্গাইলের জেলা প্রশাসনের পক্ষ থেকে টাঙ্গাইল শাড়ির জিআইয়ের আবেদন হয় গত মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি)। সেদিনই আবেদন গেজেটভুক্ত করতে বিজি প্রেসে পাঠায় শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর (ডিপিডিটি)। প্রতিষ্ঠানটি পণ্যের জিআই সনদ দেয়।


জিআই পণ্য হিসেবে টাঙ্গাইল শাড়ির গেজেট প্রকাশিত হয়েছে ৮ ফেব্রুয়ারি। গেজেট প্রকাশের পর আইনত দুই মাস অপেক্ষার পর কোনো আপত্তি না এলে এই শাড়ি জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও