কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ওজন কমাবেন? ডায়েট শুরুর আগেই যা মনে রাখতে হবে

প্রথম আলো প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:২৩

সবাই চান ওজন যেন নিয়ন্ত্রণের মধ্যে থাকে। আর এই কারণে নানা পথ ও পদ্ধতি অনুসরণ করেন মানুষ। অনেকে চান খুব অল্প সময়ে অতিরিক্ত ওজন থেকে নিষ্কৃতি লাভ করতে। তাই কেউ ক্রাশ ডায়েট করেন, কেউ কিটো, কেউ করেন ইন্টারমিটেন্ট ফাস্টিং, কেউবা মিলিটারি ডায়েটের শরণাপন্ন হন। কিন্তু নিয়মকানুনের তোয়াক্কা না করে খুব দ্রুত ওজন কমানো হলে আখেরে ফলাফল ভালো কিছু হতে পারে না। আর বিশেষ ধরনের ডায়েট অনুসরণ করতে অবশ্যই বিশেষজ্ঞ মতামত নিতে হবে; কারণ, সব ডায়েট সবার জন্য নয়। গুগল ঘেঁটে বা অন্যের কথা শুনে যেকোনো ডায়েট অনুসরণ করতে গিয়ে অনেকেই বিপদে পড়েন।


স্বাভাবিকভাবে কোনো জটিলতা ছাড়াই একজন পূর্ণবয়স্ক মানুষ সপ্তাহে আধা কেজি বা মাসে দুই থেকে তিন কেজি ওজন কমাতে পারেন। কখনো স্বাস্থ্যগত বা পেশাগত কারণে খুব দ্রুত ওজন কমানো প্রয়োজন হলে তা একজন বিশেষজ্ঞের তত্ত্বাবধানে হওয়াই বাঞ্ছনীয়।


ওজন কমানোর সবচেয়ে ভালো উপায় হচ্ছে ক্যালরি মেপে পরিমিত সুষম খাবার গ্রহণ আর প্রচুর তরল খাবারের সঙ্গে নিয়মিত শারীরিক পরিশ্রম বা ব্যায়াম। সঙ্গে দরকার পর্যাপ্ত ঘুম এবং দুশ্চিন্তাহীন জীবনযাপন। অতি দ্রুত অস্বাভাবিক উপায়ে ওজন কমানো হলে নানা সমস্যার কারণ হতে পারে। যেমন



  • দ্রুত ওজন কমলে শরীরে পানিশূন্যতা বা পুষ্টিহীনতা দেখা দিতে পারে।

  • ত্বক বা চুলের ক্ষতি হয়, চুল অত্যধিক পড়ে যেতে পারে।

  • রোগ প্রতিরোধক্ষমতা কমে যাওয়া, শারীরিক দুর্বলতা, ক্লান্তি, খিটখিটে মেজাজ কিংবা বিষণ্নতায় আক্রান্ত হওয়ার আশংকাও বেড়ে যায়।

  • পর্যাপ্ত ক্যালসিয়ামের অভাব হলে হাড়ের দুর্বলতা দেখা দিতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও