কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পাকিস্তানে ভোটবিপ্লব: যে ‘খেল’ দেখালেন ইমরান–প্রার্থীরা

প্রথম আলো পাকিস্তান আলতাফ পারভেজ প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:০১

পাকিস্তানের নির্বাচনের ফলাফল দেখে দেশটির মানুষ বিস্মিত। সে বিস্ময়ের জন্মদাতাও আবার তাঁরাই।


চূড়ান্ত কোণঠাসা অবস্থায় নির্বাচন করেও ইমরান খানের সমর্থক ‘স্বতন্ত্র’ প্রার্থীরা প্রাথমিক ফলাফলে এগিয়ে আছেন। আবার একই সঙ্গে পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণায় বিলম্ব দেখে মানুষ বিক্ষুব্ধ। তাঁরা বুঝতে পারছেন না, পিটিআইয়ের সমর্থক স্বতন্ত্র প্রার্থীদের আদৌ জিততে দেওয়া হবে কি না।


বিভ্রান্তি তৈরি হয়েছে সম্ভাব্য সরকার গঠন নিয়েও। যেহেতু ইমরান খানের সমর্থকেরা কোনো নির্দিষ্ট প্রতীকে নির্বাচন করেননি, সে কারণে কীভাবে, কোন দলীয় পরিচয়ে এই সরকার গঠিত হবে, কে প্রধানমন্ত্রী হবেন—সেসব বিষয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে। অর্থাৎ জনতা নিজেরাই যে ইতিহাস সৃষ্টি করেছে, তার পরিণতি তাদের জানা নেই।


পাকিস্তানের এ অবস্থার সঙ্গে অনেকখানি মিল পাওয়া যাচ্ছে ২০২২ সালে শ্রীলঙ্কার গণ-আন্দোলনের, যখন জনতা দুর্নীতিগ্রস্ত শাসকদের প্রাসাদ থেকে তাড়াতে পারলেও সে বিজয়কে গঠনমূলক কোনো উপসংহারে পৌঁছাতে পারেনি।


ভোটের ফল আটকে রাখা হয়েছে যেভাবে


বৃহস্পতিবার বিকেল ৫টায় পাকিস্তানে জাতীয় ও প্রাদেশিক নির্বাচনে ভোট গ্রহণ শেষ হয়। কিন্তু ২৪ ঘণ্টা পরও আনুষ্ঠানিকভাবে অর্ধেক আসনের ফলও পাওয়া যায়নি।


এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে ফলাফলের নানান তথ্য-উপাত্ত ছড়িয়ে পড়েছে—যাতে ইমরান খানের দল পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফ বা পিটিআইয়ের সমর্থক প্রার্থীদের বিপুলসংখ্যায় বিজয়ী দেখা যাচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও