কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সন্তানের ভালো বন্ধু হবেন কীভাবে

দেশ রূপান্তর প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২৩

একটা শিশুর বেড়ে ওঠার জন্য তার বাবা মায়ের সহযোগিতা অপরিহার্য। আর সন্তানকে ভালোভাবে গড়ে তুলতে চাইলে সন্তানের সাথে বন্ধন হতে হবে দৃঢ়।


সন্তানের সঙ্গে দৃঢ় বন্ধন তৈরি করতে তার সঙ্গে ভালো বন্ধুত্ব গড়ে তোলা দরকার। অতিরিক্ত শাসন নয়, বরং তার জন্য সুন্দর ও নিরাপদ একটি পরিবেশ তৈরি করতে হবে। তার কৃতিত্ব উদযাপন করুন, তার ব্যর্থতায়ও পাশে থাকুন।


সন্তানের সাথে বন্ধুত্বপুর্ণ সম্পর্ক থাকলে ভবিষ্যতে জীবনে তার কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করা সহজ হয়। তাই সন্তানের বন্ধু হতে চাইলে এই বিষয়গুলো মাথায় রাখুন-


সবসময় সন্তানের পাশে থাকুন
একটি শিশুর সুন্দরভাবে বেড়ে উঠার জন্য যা প্রয়োজন তার মধ্যে জরুরি হল তার পাশে কেউ থাকা। আপনার সন্তান স্কুলে সমস্যায় পড়তে পারে বা কোন বিষয়ে নিয়ে আলোচনার প্রয়োজন হতে পারে। তাই আপনার সন্তানকে আশ্বাস দিন যে আপনি সর্বদা তার সাথে আছেন তার যে কোন সমস্যায়। সন্তানের আত্মবিশ্বাস জাগিয়ে তুলুন যাতে সে আপনার সাথে তার মনের কথা বলতে পারে। এভাবে ধীরে ধীরে আপনার সন্তান আপনার সাথে তার সব কিছু শেয়ার করতে শুরু করবে।


সন্তানের সাথে সময় কাটান
বর্তমান কর্মব্যস্ত জীবনে অনেক বাবা-মাই সন্তানকে পর্যাপ্ত সময় দিতে পারেন না। কিন্তু সন্তানের সাথে সময় কাটানোর জন্য আপনার ব্যস্ত সময়সূচী থেকে সময় বের করুন। দিনের মধ্যে কিছুটা হলেও বাবা-মায়ের উচিত সন্তানের সাথে কোয়ালিটি টাইম কাটানো। মাঝেমধ্যে তাদেরকে নিয়ে বেড়াতে যান। এটি আপনার বাচ্চাদের সাথে বন্ধুত্ব স্থাপনে আরও সাহায্য করবে। এছাড়া পারিবারিক পরিবেশ তাদের মানসিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা ফেলে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও