কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


শ্বশুরবাড়ির সঙ্গে সম্পর্ক ভালো নয়? যেভাবে ঠিক রাখবেন

বিয়ে কেবল দু’জন মানুষের মিলন নয় বরং দু’টি পরিবারেরও মিলন। অনেক সময় দেখা যায় যে সঙ্গীর সঙ্গে সম্পর্ক ভালো থাকলেও শ্বশুরবাড়ির সঙ্গে সম্পর্ক ততটা ভালো নয়। শ্বশুরবাড়ির সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা বিবাহিত জীবনের একটি চ্যালেঞ্জিং দিক হতে পারে। এই সম্পর্কের সমস্যা মোকাবিলা করার জন্য অনেক ধৈর্য, বোঝাপড়া এবং স্পষ্ট কথোপকথনের প্রয়োজন। ব্যক্তিত্বের পার্থক্য, সাংস্কৃতিক পার্থক্য বা অতিরিক্ত প্রত্যাশা- যাই হোক না কেন, একটি সুখী পারিবারিক পরিবেশের জন্য শ্বশুরবাড়ির সঙ্গে সম্পর্ক ভালো রাখার উপায় খুঁজে বের করা গুরুত্বপূর্ণ। চলুন জেনে নেওয়া যাক-

১. সীমানা নির্ধারণ করুন

সম্পর্ক পরিচালনার ক্ষেত্রে স্পষ্ট সীমানা নির্ধারণ করা গুরুত্বপূর্ণ, বিশেষ করে কঠিন শ্বশুরবাড়ির সঙ্গে। আপনার প্রত্যাশা এবং সামর্থ্যের সীমানা নির্ধারণ করুন এবং সেই সীমানা বজায় রাখার জন্য দৃঢ় থাকুন। এটি হতে পারে আপনার পার্সোনাল স্পেস, অর্থ, বাড়ি বা শিশুকে পরিচালনার বিষয়ে মতামত, আপনি সীমানা নির্ধারণ করে দিলে তা ভুল বোঝাবুঝি এবং দ্বন্দ্ব প্রতিরোধে সাহায্য করবে।

২. সরাসরি কথা বলুন

সরাসরি কথা বলার অভ্যাস যেকোনো সুস্থ সম্পর্কের চাবিকাঠি। আপনার শ্বশুরবাড়ির লোকদের সঙ্গে মন খুলে কথা বলুন। এতে তারাও এভাবে কথা বলতে শিখবে। আপনার উদ্বেগ এবং অনুভূতিগুলো স্পষ্টভাবে এবং সম্মানের সঙ্গে প্রকাশ করুন। এক্ষেত্রে তাদের দৃষ্টিভঙ্গিও বুঝুন। দোষ বা সমালোচনা এড়ানোর একটি উত্তম উপায় বেছে নিন। সমালোচনার পরিবর্তে সহানুভূতিশীল হোন এবং তাদের ঝগড়া হলেও মধ্যম পন্থা অবলম্বন করুন। রাগের মাথায় এমন কিছু বলে ফেলবেন না যা পরবর্তীতে আপনাকে অনুশোনায় ফেলবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন