কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কার্বনমুক্ত ভবিষ্যৎ বিনির্মাণে বিকল্প হতে পারে গ্রিন হাইড্রোজেন

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৪, ১৫:৪১

ভারতের মতো দেশে শূন্য কার্বন নিঃসরণের লক্ষ্য অর্জন করতে গ্রিন হাইড্রোজেনের ওপর গুরুত্ব দিয়েছেন আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি।


ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) ৫৪তম বার্ষিক সভায় লেখা একটি ব্লগে তিনি এসব কথা বলেন। ‘ব্যয় হ্রাস: শূন্য কার্বন নিঃসরণের পথে গ্রিন হাইড্রোজেনকে কাজ লাগানোর চাবিকাঠি’ শীর্ষক এ ব্লগে আদানি জীবাশ্ম জ্বালানির মূল বিকল্প হিসেবে গ্রিন হাইড্রোজেনের কার্যকারিতা ও সম্ভাবনার প্রতি আলোকপাত করেছেন। কারণ হিসেবে তিনি জানান, বিশ্ব একটি পরিচ্ছন্ন ও নবায়নযোগ্য ভবিষ্যতের দিকে রূপান্তর করতে চায়।


ডব্লিউইএফ ওয়েবসাইটে প্রকাশিত এ ব্লগে পরিবেশের পাশাপাশি ভারতের উন্নয়নের জন্য গ্রিন হাইড্রোজেনের উপকারিতা সম্পর্কে বলা হয়েছে। এতে শূন্য কার্বন নিঃসরণ করা একটি পরিচ্ছন্ন জ্বালানি হিসেবে গ্রিন হাইড্রোজেনের কার্যকারিতার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। সারা বিশ্বে কার্বন নিরপেক্ষতার স্বপ্ন বাস্তবায়নের চাবিকাঠি হিসেবে গ্রিন হাইড্রোজেন নিজের অবস্থান ধরে রাখবে বলে মন্তব্য করেন গৌতম আদানি। হাইড্রোজেন একটি গুরুত্বপূর্ণ শক্তি সঞ্চয়ের মাধ্যম হিসেবে পরিচিত। এটি একমাত্র বর্জ্য পণ্য হিসেবে পানির মাধ্যমে জ্বালানি কোষে (ফুয়েল সেল) বিদ্যুৎ উৎপাদন করতে পারে বলেও জানান তিনি।


গ্রিন হাইড্রোজেনের সম্ভাবনাকে পুরোপুরি কাজে লাগাতে, বৃহৎ পরিসরে এর উৎপাদন ব্যয় কমানোর ওপর জোর দিয়েছেন গৌতম আদানি। পাশাপাশি বিভিন্ন নীতিগত সমর্থন ব্যবস্থা গ্রহণ এবং গ্রিন হাইড্রোজেনকে সাশ্রয়ী করতে সমগ্র সাপ্লাই চেইনকে অন্তর্ভুক্ত করে একটি ভার্টিক্যাল ইন্টিগ্রেশন পদ্ধতি অবলম্বনের ওপরও গুরুত্বারোপ করেন তিনি। যাতে গ্রিন হাইড্রোজেনকে সহজলভ্য করা সম্ভব হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও