কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশ থেকে শুরু

www.ajkerpatrika.com ড. মইনুল হাসান প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৪, ১৫:১১

২০২৪ সাল তাইওয়ান, ভারত, পাকিস্তান, মেক্সিকো, ব্রাজিল, ইন্দোনেশিয়া, রাশিয়া, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৬৮টি দেশে নির্বাচনের বছর। এসব দেশের মোট ভোটারসংখ্যা ৪১০ কোটি, যা বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেক। বিশ্বজুড়ে নির্বাচনের ধুম, মানবতার ইতিহাসে এই প্রথম। এর আগে একই বছরে বিশ্বজুড়ে নির্বাচনের ব্যাপকতার এমন বিস্ময়কর নিদর্শন নেই। তাই বৈশ্বিক গণতন্ত্রের ইতিহাসে ২০২৪ সাল বিশেষ একটি বছর। এই নির্বাচনের শুরুটা হয়েছে ৭ জানুয়ারি, বাংলাদেশ থেকে; অর্থাৎ নির্বাচন উদ্বোধন হলো বাংলাদেশ থেকে।


১৩ জানুয়ারি তাইওয়ানে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন হয়েছে। এই নির্বাচনে চীন প্রভাব বিস্তারের চেষ্টা করেছে বলে অভিযোগ উঠেছে। ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশ থেকে ইউরোপিয়ান সংসদের সদস্য নির্বাচন চলতি বছরেই সম্পন্ন হবে। সেই সংসদে চরম ডানপন্থীদের সংখ্যা বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। বছরের শেষ নাগাদ যুক্তরাজ্যেও পার্লামেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে।


ভারতে মে মাস নাগাদ ভোট হবে। ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অনেকটাই আমোদী মেজাজে আছেন। কারণ মে মাসের নির্বাচনে ধর্মাশ্রয়ী রাজনীতির ওপর ভর করে তিনি আবারও সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ের আশা করছেন। আর তা যদি হয়, সে ক্ষেত্রে বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রের দেশ ভারতের মসনদ যে তাঁর দখলে ২০২৯ সাল পর্যন্ত থাকবে, তা প্রায় নিশ্চিত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও