কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্ববিদ্যালয় একক ভর্তি, নতুন নিয়মের খোঁজে কমিশন

বার্তা২৪ প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৪, ১৩:৪০

শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নিয়ে আসার অভিপ্রায় প্রকাশ করেন তৎকালিন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এরপর বিষয়টি আমলে নিয়ে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর গুচ্ছ পরীক্ষা আয়োজনে নিয়ম জারি করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। তবে দেশের চার বিশ্ববিদ্যালয়— ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়; এই প্রক্রিয়ায় যুক্ত না হওয়ায় বাঁধে বিপত্তি। এ নিয়ে কয়েক দফায় উপাচার্যদের সাথে আলোচনা ও ইউজিসি-মন্ত্রণালয় বৈঠক করলেও সুফল মেলেনি।


সম্প্রতি দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের একক ভর্তি পরীক্ষা আয়োজনে নতুন পদ্ধতি খুঁজতে কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয়ে মঞ্জুরী কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়। এই কমিটিকে নতুন করে বিশ্ববিদ্যালয়ের ভর্তির একটি গ্রহণযোগ্য পদ্ধতি বের করার দায়িত্ব দেওয়া হয়েছে।


কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. হাসিনা খান। অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সাবেক সদস্য প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী ও ইউজিসির একজন জ্যেষ্ঠ কর্মকর্তা কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও