কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জলবায়ু পরিবর্তন: দুর্যোগের বছর ২০২৩

www.ajkerpatrika.com মৃত্যুঞ্জয় রায় প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২৪, ১২:১৩

আমরা পৃথিবীতে দেড় শ বছরের মধ্যে একটি উষ্ণতম বছরকে বিদায় জানিয়েছি ৩১ ডিসেম্বর ২০২৩ সূর্যাস্তের মাধ্যমে, বরণ করে নিয়েছি সূর্যোদয়ের মাধ্যমে আর একটি নতুন বছরকে। ‘ক্লাইমেট সেন্টার’ নামের একটি অলাভজনক প্রতিষ্ঠানের গবেষকেরা গত জলবায়ু সম্মেলনে প্রকাশ করা এক প্রতিবেদনে জানিয়েছেন, ২০২২ সালের ১ নভেম্বর থেকে ২০২৩ সালের ৩১ অক্টোবর পর্যন্ত সময়ে যে তাপমাত্রা ছিল, তা ১৮৫০ সাল থেকে ১৯০০ সালের গড় তাপমাত্রা থেকেও ১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। গত বছর বিশ্বজুড়ে প্রতি চারজনের একজন এই তাপপ্রবাহের মুখোমুখি হয়েছেন, যা কমপক্ষে পাঁচ দিন স্থায়ী ছিল। এর প্রভাবে আমরা গত বছর জাপানে দেখেছি উষ্ণতম গ্রীষ্মকাল এবং অস্ট্রেলিয়ায় উষ্ণতম শীতকাল। ভারী বৃষ্টিতে তলিয়েছে ঢাকা, রাজশাহী, নিউইয়র্ক শহর। তাপমাত্রা বাড়ার কারণে বিশ্বব্যাপী বেড়েছে রোগব্যাধির প্রকোপ এবং নানা রকমের প্রাকৃতিক দুর্যোগ।


যদি একটু ফিরে তাকাই, তাহলে দেখতে পাই যে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে সূর্যাস্তের মতোই অনেক দেশে, অনেক পরিবারে অনেক মানুষেরও জীবনের অস্ত ঘটেছে, আঁধার নেমে এসেছে প্রকৃতি ও পরিবেশে। এ বছরই আমরা সবচেয়ে বেশি বৈশ্বিক গড় তাপমাত্রা রেকর্ড করেছি, পৃথিবীর বুকে অতীতের তুলনায় প্রাকৃতিক দুর্যোগ বেশি ঘটেছে। ভূমিকম্প, দাবানল, ঘূর্ণিঝড়, ঝড়, তাপপ্রবাহ, খরা, বন্যা ইত্যাদি দুর্যোগে সারা বিশ্ব বিপর্যস্ত হয়েছে। গুরুত্বপূর্ণ বিষয় হলো, যেখানে সাধারণত বৃষ্টি হয় না, সেখানে হয়েছে বন্যা; যেখানে বরফ পড়ে, সেখানে বরফ নেই। ভূমিকম্পের প্রকোপে কেঁপেছে অনেক দেশ; ঝড় ও জলোচ্ছ্বাস যেন এখন আর কোনো মৌসুম মানছে না। আবহাওয়ার এই বিরূপ ও অস্বাভাবিক আচরণ আমাদের ভাবিয়ে তুলেছে। এটা এমন না যে পৃথিবীতে এসব দুর্যোগ গত বছরই ঘটেছে। অতীতের সব বছরে কোথাও না কোথাও এসব হয়েছে। কিন্তু এসব দুর্যোগের পরিমাণ ও তীব্রতা দিনে দিনে বাড়ছে। ভাবনার বড় বিষয় হলো, এসব দুর্যোগ গত বছরই ঘটেছে সবচেয়ে বেশি। শুধু একটি দেশের দুর্যোগজনিত ক্ষয়ক্ষতির পরিসংখ্যান থেকেই তা বোঝা যায়। বিগত পাঁচ বছরের মধ্যে গত বছর যুক্তরাষ্ট্রে ঘটেছে অন্তত ১৮টি বড় দুর্যোগ, যার প্রতিটিতে ক্ষয়ক্ষতির পরিমাণ ১ বিলিয়ন ডলারের ঊর্ধ্বে। প্রতিবছর যুক্তরাষ্ট্রে জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগে গড় ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপিত হয়েছে প্রায় ২০ বিলিয়ন ডলার, বিগত দশকে যার গড় পরিমাণ ছিল বছরে ১২.৮ বিলিয়ন ডলার।


কপ-২৮ জাতিসংঘ জলবায়ু সম্মেলনে তাই এসব জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহায়তার জন্য গঠন করা হয়েছে ‘ক্ষয়ক্ষতির তহবিল’। এসব তহবিল ব্যবহার করে হয়তো দুর্যোগজনিত ক্ষতি কমানোর প্রয়াস নেওয়া যাবে, কিন্তু সব ক্ষতি কি পূরণ করা যায়? গত বছর বিশ্বে ঘটে যাওয়া দুর্যোগগুলোর কথা বলে শেষ করা যাবে না। উল্লেখযোগ্য কিছু প্রাকৃতিক দুর্যোগের দিকে একটু ফিরে দেখা যাক। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও