কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শীতে পানিশূন্যতা আর নয়!

বার্তা২৪ প্রকাশিত: ০৬ জানুয়ারি ২০২৪, ১৩:০০

স্বাভাবিক ভাবেই শীতকালে পানির তেষ্টা কম থাকে। তাই পানি কম পান করা হয়। শীতে উষ্ণ অনুভব করতে প্রায়শই সবাই চা-কফির মতো গরম পানীয় পান করে। এসব বেশি মাত্রায় সেবন করা ঠিক নয়। কারণ, এসবে ক্যাফেইন থাকে, যা শরীরে পানিশূণ্যতা তৈরি করে। পরিবর্তে কিছু পুষ্টিকর এবং হাইড্রেটিং বিকল্প পানীয় বেছে নিন। দক্ষিণ ভারতের নির্বাহী পুষ্টিবিদ ভুহিতা মতুপল্লী, কিছু বিকল্প পানীয় পানের উপদেশ দিয়েছেন-


১. ভেজষ চা: চা পছন্দ করেন যারা, তাদের জন্য ভেজষ চা উত্তম। পছন্দের স্বাদ অনুযায়ী পুদিনা, আদা, ক্যামোমাইল এবং লেবু মিশ্রিত চা বা গ্রিণটি পান করতে পারেন। চা-কে আরও স্বাস্থ্যকর করে তুলতে ২ টেবিল চামচ চিয়া বীজ মেশাতে পারেন। এতে ওমেগা ৩ এফএফএ রয়েছে।


২. ফলের শরবত: আধা লিটার কমলা, ২৫০ মিলি আনারস এবং ২৫০ মিলি আপেলের শরবত সসপ্যানে একত্রে মেশান। তাতে মাঝারি টুকরো দারচিনি, কয়েকটি লবঙ্গ, অল্প জয়ফল এবং দারচিনি গুড়ো দিন। অল্প আঁচে ২০ মিনিট জ্বাল করুন। ঠান্ডা হলে ফলের মিশ্রণ ছেকে নিন। তাজা ফলের টুকরা মিশিয়ে পান করুন। চাইলে লেবুর রস, চিয়াবীজ, পুদিনাপাতাও মেশাতে পারেন। এই পানীয় সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে এবং শরীরের তাপও নিয়ন্ত্রণে রাখে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও