কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এক বছরে পেঁয়াজ, রসুন ও জিরার দাম দ্বিগুণ

প্রথম আলো প্রকাশিত: ০৪ জানুয়ারি ২০২৪, ০৮:০৭

চাল, ডাল ও তেলের মতো নিত্যপণ্যের বাজার উচ্চ মূল্যে স্থিতিশীল। মাছ, মাংস ও ডিমের সঙ্গে এ বছর বাজারে সবজির দামও চড়া। এর মধ্যে গত বছরের তুলনায় ক্রেতাদের পেঁয়াজ-রসুন থেকে শুরু করে এলাচি-লবঙ্গের মতো মসলাও চড়া দামে কিনতে হচ্ছে। গত এক সপ্তাহে এলাচ, লবঙ্গ ও রসুনের দাম নতুন করে আরও বেড়েছে। বাজারের অধিকাংশ মসলাই আমদানিনির্ভর।


বাজারে বিভিন্ন ধরনের মসলা পাওয়া যায়। তার মধ্যে ১১ ধরনের মসলার দামের খোঁজ নিয়েছে এই প্রতিবেদক। এসব মসলার মধ্যে রয়েছে পেঁয়াজ, রসুন, আদা, হলুদ, দারুচিনি, জিরা, এলাচি, লবঙ্গ, ধনিয়া, তেজপাতা ও শুকনা মরিচ। এসব মসলার দাম বাজারে গত এক বছরে সর্বনিম্ন ৪ শতাংশ থেকে সর্বোচ্চ ১২৭ শতাংশ পর্যন্ত বেড়েছে। ১০০ শতাংশের বেশি মূল্য বৃদ্ধি মানে দাম দ্বিগুণ হয়ে যাওয়া। উল্লিখিত ১১ ধরনের মসলার মধ্যে টিসিবির হিসাবে পেঁয়াজ ও রসুনের দাম এক বছরে দ্বিগুণ হয়েছে। আর জিরার দামও দ্বিগুণের কাছাকাছি পৌঁছে গেছে। বাকি মসলাগুলোর দাম ৪ থেকে ৮৭ শতাংশ পর্যন্ত বেড়েছে। গত বছরে মসলাজাতীয় পণ্যের মধ্যে দামের কোনো হেরফের হয়নি শুধু তেজপাতার। যদিও রান্নায় তেজপাতার ব্যবহার খুব বেশি হয় না।


বাজার ঘুরে জানা যায়, বর্তমানে বাজারে সবচেয়ে দামি মসলা ছোট দানার এলাচি আর লবঙ্গ। এ দুটি মসলার দাম কেজিতে সর্বনিম্ন ১ হাজার ৭০০ থেকে সর্বোচ্চ ৩ হাজার টাকা। গত এক সপ্তাহে নতুন করে এ দুটি মসলার দাম কেজিতে ১০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত বেড়েছে। এর মধ্যে এলাচির দাম এক সপ্তাহে কেজিতে ৪০০ টাকা এবং লবঙ্গের দাম ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত বেড়েছে। এর বাইরে বেড়েছে রসুনের দামও। পণ্যটির দাম এক সপ্তাহে ২০ থেকে ৪০ টাকা বেড়ে এখন প্রতি কেজি ২২০ থেকে ২৬০ টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও