কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চাকরির পাশাপাশি আয় বাড়ানোর পাঁচ উপায়

প্রথম আলো প্রকাশিত: ০৩ জানুয়ারি ২০২৪, ১৩:৩৮

মাস গেলে একটা নির্দিষ্ট অঙ্কের অর্থ পান যাঁরা, তাঁদের অনেকেই জীবনযাত্রার ব্যয় নির্বাহ করতে হিমশিম খাচ্ছেন। এমন পরিস্থিতিতে কিন্তু মিতব্যয়ী হওয়ার পাশাপাশি আয় বাড়ানোর প্রচেষ্টাও করা যেতে পারে। সব উপায় অবশ্য সবার জন্য বাস্তবসম্মত হবে না। তবে সততা বজায় রেখে রোজগার বাড়ানোর কিছু উপায় ভেবে দেখা যেতে পারে।


ফ্রিল্যান্সার হিসেবে কাজ


ফ্রিল্যান্সার বা মুক্ত পেশাজীবী হিসেবে কাজ করে জীবন বদলের কত বাস্তব গল্পই তো আমরা দেখি পত্রিকার পাতায়। আপনিও চেষ্টা করে দেখুন না। এর জন্য অবশ্য নির্দিষ্ট বিষয়ে দক্ষতা অর্জনের বিকল্প নেই। ফ্রিল্যান্সার হিসেবে কোন ধরনের কাজ আপনি করতে পারবেন, তা ভেবে দেখুন। যুগোপযোগী কোনো বিষয়ে প্রশিক্ষণও নিতে পারেন। আপনার মূল পেশার পাশাপাশিই শুরু করতে পারেন এমন কাজ।


নান্দনিকতার চর্চা


কেউ নকশা করতে পারেন ক্ষুদ্র বস্তুতে, কেউ গড়তে পারেন গয়না, কেউ জানেন পোশাক তৈরির কাজ, কেউ আবার মেহেদির নকশায় পটু। আবার কেউ চমৎকার কেক তৈরি করেন বা রান্না করেন। এমন কোনো কাজে যদি আপনি দক্ষ হয়ে থাকেন, ছোট পরিসরে তা নিয়েও এগোতে পারেন। তবে খেয়াল রাখবেন, এমন কাজ করে ভালো রোজগার করতে গেলে প্রবল প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে আপনাকে। মূল পেশার পাশাপাশি এমন কাজে নিজেকে নিয়োজিত করে দেখতে পারেন, কেমন সাড়া পাচ্ছেন। তবে একদিনেই কেউ সফল হয় না, সেটাও মনে রাখতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও