কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রয়োজন সমন্বিত ও টেকসই পদক্ষেপ

প্রথম আলো সম্পাদকীয় প্রকাশিত: ০৩ জানুয়ারি ২০২৪, ০৯:৪৩

যেখানে মানুষের কাজের সুযোগ সীমিত, সেখানে কর্মস্থলে নিরাপত্তা নিয়ে ভাবার সুযোগ কম। বিকল্প জীবিকা না থাকায় অনেকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ পেশা বেছে নেন বা নিতে বাধ্য হন। কর্মস্থলে নিরাপত্তা দেওয়ার দায়িত্ব মূলত নিয়োগদাতা সংস্থার।


বাংলাদেশ অকুপেশনাল সেফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট (ওশি) ফাউন্ডেশনের জরিপে দেখা যায়, এ বছর কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ১ হাজার ৪৩২ জনের মৃত্যু হয়েছে, যা গত বছর ছিল ৯৬৭ জন। অর্থাৎ গত বছরের তুলনায় এ বছর দুর্ঘটনাজনিত মৃত্যু ৪৮ শতাংশ বেড়েছে।


সংবাদ সম্মেলনে জানানো হয়, চলতি বছর কর্মক্ষেত্রে দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের মধ্যে ১ হাজার ১০৩ জন অপ্রাতিষ্ঠানিক এবং ৩২৯ জন প্রাতিষ্ঠানিক খাতে কর্মরত ছিলেন। এর মধ্যে পরিবহন খাতে সর্বোচ্চ ৬৩৭ জন শ্রমিক নিহত হয়েছেন। এ ছাড়া দিনমজুর খাতে ২২০ জন, নির্মাণ খাতে ১৪৯ জন, কৃষি খাতে ১৪৬ জন, উৎপাদন খাতে ৯৪ জন, পোশাক খাতে ৬৪ জন, মৎস৵ খাতে ৫৩ জন, সেবা খাতে ২৬ জন, সিরামিক খাতে ১৭ জন এবং অন্যান্য খাতে ২৬ জনের মৃত্যু হয়েছে।


ওশি ফাউন্ডেশন বলেছে, বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ (সংশোধিত ২০১৮) এবং বাংলাদেশ শ্রম বিধিমালা ২০১৫-তে উল্লেখিত স্বাস্থ্য ও নিরাপত্তাসংশ্লিষ্ট নির্দেশনার যথাযথ প্রয়োগের অভাব এবং প্রশিক্ষণবিহীন চালক নিয়োগের কারণে পরিবহন খাতে দুর্ঘটনার সংখ্যা ও হতাহতের ঘটনা বাড়ছে।


ফাউন্ডেশন দুর্ঘটনা রোধে আইনের প্রয়োগ নিশ্চিত করা, মালিক ও শ্রমিকপক্ষের সমন্বয়ে সেফটি বা নিরাপত্তা কমিটি গঠন, কর্মক্ষেত্রে দুর্ঘটনা রোধে মালিক ও শ্রমিকের সমন্বয়ে কমিটি গঠনের পাশাপাশি নিহত শ্রমিককে এককালীন ১০ ও ৫ লাখ টাকা দেওয়ারও সুপারিশ করেছে। ওশির এসব সুপারিশ বাস্তবায়ন করা কঠিন নয়। নিয়োগদাতা প্রতিষ্ঠানগুলো কর্মস্থলে কর্মীদের উপযুক্ত নিরাপত্তা দিলে দুর্ঘটনার হার অনেকে কমে আসবে। আর দুর্ঘটনা না ঘটলে মালিকদের মোটা অঙ্কের ‘ক্ষতিপূরণও’ দিতে হবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও