কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


আবেগ কমাতে চান?

আবেগ নিয়ন্ত্রণে রাখা মুশকিল। তবে এই গুণ থাকার অনেক সুবিধা রয়েছে। আপনার কমনীয়তা এবং আত্ম-নিয়ন্ত্রণের কারণে অন্যের কাছে প্রশংসিত হবেন। কঠিন সময়ে শান্ত থাকার জন্য অনেকে আপনার ওপর আস্থা রাখতে শুরু করবে। কিন্তু সবার আগে আপনাকে আবেগ নিয়ন্ত্রণে কাজ করতে হবে। মনে রাখবেন, কখনো আবেগ দ্বারা আপনি নিয়ন্ত্রিত হবেন না। আপনার স্বভাবে ভালোবাসা, মায়া, করুণা সবই থাকবে তবে সিদ্ধান্ত নিতে হবে সবদিক বিবেচনা করে। চলুন জেনে নেওয়া যাক আবেগ নিয়ন্ত্রণে থাকার উপায়গুলো-

১. আত্ম-সচেতন হোন

নিজের আবেগকে চেনা এবং বোঝার মাধ্যমে আত্ম-সচেতনতা গড়ে তুলুন। অন্তর্নিহিত অনুভূতি এবং কী করলে তা বাড়ে তা সনাক্ত করতে নিয়মিত নিজের সঙ্গে কথা বলুন। এই সচেতনতা কার্যকর মানসিক ব্যবস্থাপনার অংশ। এই ধরনের আত্ম-সচেতনতা এবং মনের স্বচ্ছতার জন্য ধ্যান একটি সহজ কিন্তু কার্যকর হাতিয়ার। ধর্মীয় প্রার্থনাও আপনাকে এই কাজে সাহায্য করতে পারে।

২. মননশীলতার চর্চা

ধ্যান, গভীর শ্বাস বা ইয়োগার মতো মননশীলয় যুক্ত হোন। এই অনুশীলনগুলো একটি মানসিক স্থান তৈরি করতে সহায়তা করে যা আপনাকে তাত্ক্ষণিক প্রতিক্রিয়া ছাড়াই আবেগ পর্যবেক্ষণে সাহায্য করে। ফলে আপনার জন্য আবেগ নিয়ন্ত্রণ করা সহজ হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন