কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সফল হতে চান? এই অভ্যাসগুলো গড়ে তুলুন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২৩, ১২:৪৮

সফল মানুষেরা আমাদের জন্য অনুকরণীয়। কারণ তারা কেবল সৌভাগ্যের জেরেই সফলতা পায় না, তাদের নিরন্তর প্রচেষ্টা তাদেরকে এই পথে এগিয়ে নিয়ে আসে। এরপর পৌঁছে দেয় সাফল্যের চূড়ায়। একটু খেয়াল করলেই দেখবেন, সফল মানুষেরা আপনার কিংবা আমার মতো নয়। মানে তাদের কাজগুলো আমাদের মতো নয়। তাদের রুটিন আলাদা। তারা সময়ের কাজ সময়ে করার বিষয়টি কেবল মুখে মুখেই বজায় রাখেন না, বরং মেনে চলেন।


যদিও সবার জীবন একইরকম নয়, একই ছন্দে চলেও না। অন্য একজনকে দেখে হুবহু তাই করার প্রয়োজন কিংবা সুযোগও হয় না সব সময়। কিন্তু সফল মানুষের কমন কিছু অভ্যাস থাকে। তাদের সেই মিলগুলো খেয়াল করে আপনিও অনুসরণ করতে পারেন। এতে আপনার সফল হওয়ার পথও সহজ হবে। চলুন জেনে নেওয়া যাক সফল মানুষের সবচেয়ে কমন ৬টি অভ্যাস সম্পর্কে-


১. খুব ভোরে ঘুম থেকে ওঠা


সফল মানুষেরা খুব বেশি রাত পর্যন্ত জেগে থাকেন না বা দেরি করে ঘুম থেকে ওঠেন না। তারা ভোরের আলো ফুটে ওঠার আগেই ঘুম থেকে ওঠেন। এবং পরিপূর্ণ ঘুমের জন্য আগেভাগে ঘুমাতে যান। একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন সাত-আট ঘণ্টা ঘুম প্রয়োজন হয়। সেটি তারা পূরণ করেন। যে কারণে তাদের রাত জেগে থাকার অভ্যাস থাকে না। খুব ভোরে ঘুম থেকে উঠলে আপনার পুরো দিনের কাজই সহজ হয়ে যাবে, সময় সংকটে ভুগতে হবে না।


২. প্রতিশ্রুতি রক্ষা করা


সফল মানুষেরা বড় বা ছোট যেকোনো প্রতিশ্রুতি দিলে তা রক্ষা করেন। এতে অফিস কিংবা ব্যক্তিগত জীবন উভয় ক্ষেত্রেই পারস্পরিক সম্পর্ক বিশ্বাসযোগ্য হয়ে ওঠে। সহজেই অন্যের আস্থাভাজন হওয়া যায়। তাই প্রতিশ্রুতি দিলে তা রক্ষা করুন। যদি মনে করেন যে সেটি আপনার পক্ষে সম্ভব হবে না, তাহলে কথা দেবেন না। নিজের অপারগতার কথা সুন্দর করে বুঝিয়ে বলুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও