কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


দেশে দেশে ভিন্নধর্মী বড়দিন

আজ ২৫ ডিসেম্বর, শুভ বড়দিন। খ্রিষ্টধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব। বিশ্বজুড়ে নানা আনন্দ-আয়োজনে বড়দিন উদ্‌যাপন করা হয়। সাজানো হয় ক্রিসমাস ট্রি। চোখধাঁধানো আতশবাজি ও আলোকসজ্জায় পূর্ণতা পায় উৎসব।

তবে এবার উৎসবের ছোঁয়া নেই যিশুর জন্মস্থান ফিলিস্তিনের পশ্চিম তীরের বেথলেহেম শহরে। এর কারণ, ফিলিস্তিনের গাজায় আড়াই মাস ধরে চলা ইসরায়েলের নির্বিচার হামলা ও ব্যাপক প্রাণহানি। প্রতিবছর বড়দিনে বেথলেহেমের সড়ক বর্ণিল আলোতে সাজানো হয়।

এবার বেথলেহেমের সবখানে সুনসান নীরবতা। জ্বালানো হয়নি রঙিন বাতি। হোটেল, রেস্তোরাঁ ও বাজারে ভিড় নেই। ইউএস নিউজের খবরে বলা হয়েছে, স্থানীয় ধর্মীয় নেতারা গত নভেম্বরে জানিয়ে দিয়েছেন, এবারের বড়দিনে বেথলেহেমে আনন্দ-উৎসব হবে না। প্রকাশ্যে উৎসব করতে মানা করা হয়েছে।

রাশিয়ার সঙ্গে যুদ্ধ করছে ইউক্রেন। এরপরও দেশটির মানুষকে বড়দিনের আমেজ ছুঁয়ে গেছে। রাজধানী কিয়েভে করা হয়েছে আলোকসজ্জা। যদিও ইউক্রেনের সংখ্যাগরিষ্ঠ অথোডক্স খ্রিষ্টানরা ধর্মীয় রীতি মেনে প্রতিবছর ৭ জানুয়ারি বড়দিন উদ্‌যাপন করেন। বড়দিনে ঐতিহ্যবাহী পোশাক পরে সড়কে মিছিল করেন ইউক্রেনবাসী। গম, মধু আর বাদামের তৈরি বিশেষ একটি খাবার এদিন পাতে তুলে নেন তাঁরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন