কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সকালে এই ৫ কাজ করুন, দিনটি সুন্দর হবে

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০২৩, ১৩:৪৯

দৈনন্দিন জীবনের তাড়াহুড়োতে আমাদের মন বেশিরভাগ সময়েই আগের দিনের চাপ, উদ্বেগ এবং অসমাপ্ত কাজের বোঝা বয়ে বেড়ায়। তবুও মনকে ডিটক্সিফাই করার জন্য প্রতিদিন সকালে কিছু মুহূর্ত ব্যয় করা উচিত। এতে নতুন দিনটি সুন্দরভাবে শুরু করা যায়। পুরো দিনই কাজে ছন্দ পাওয়া যায়। এই সহজ কিন্তু শক্তিশালী অনুশীলনগুলো মেনে চলার চেষ্টা করুন। এগুলো মানসিক স্বচ্ছতা, গভীর মনোযোগ এবং মন শান্ত করার পথ প্রশস্ত করে। চলুন জেনে নেওয়া যাক প্রতিদিন সকালে কোন ৫টি কাজ করবেন-


১. নিঃশ্বাসের ব্যায়াম


গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম দিয়ে দিন শুরু করুন। এটি আপনার নিজের সঙ্গে সংযোগ করার একটি শক্তিশালী উপায়। একটি শান্ত স্থানে আরামে বসুন এবং আপনার শ্বাসের দিকে মনোযোগ দিন। নাক দিয়ে ধীরে ধীরে শ্বাস নিন, অক্সিজেন আপনার ফুসফুস গভীরভাবে পূরণ করুন এবং আস্তে আস্তে শ্বাস ছাড়ুন। এই অভ্যাস মনকে শান্ত করে, স্ট্রেস হরমোন কমায় এবং শরীরকে অক্সিজেন যোগায়। পুরো দিনটি সুন্দর করতে এই অভ্যাস গুড়ে তুলুন।


২. সকালের ব্যায়াম


আপনার সকালের রুটিনে ব্যায়াম যোগ করুন। এটি আপনার মানসিক অবস্থার ওপর গভীর প্রভাব ফেলবে। সংক্ষিপ্ত সকালের ওয়ার্কআউট, যোগব্যায়াম সেশন বা দ্রুত হাঁটা কেবল শরীরকে শক্তি দেয় না, মনকেও উদ্দীপিত করে। ব্যায়াম এন্ডোরফিন রিলিজ করে মেজাজ ভালো রাখে। এটি মনোযোগও বাড়ায়। ফলে পুরো দিন আপনি কর্মক্ষমত থাকতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও